চট্টগ্রাম শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০

১৪ ডিসেম্বর, ২০১৯ | ৪:৪৩ পূর্বাহ্ন

সার্কিট হাউসে ডিজিটাল বাংলাদেশ দিবসের সেমিনারে ডিসি

সর্বক্ষেত্রে তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহার করতে হবে

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছেন। ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। তথ্য প্রযুক্তি বর্তমানে মানুষের হাতের মুঠোয়। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সবক্ষেত্রে তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহার করতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন কিছু ব্যতিক্রমধর্মী চোখে পড়লেই শেয়ার করা উচিত নয়। গুজবে কান না দিয়ে ঘটনার সত্যতা যাচাই করে শেয়ার করতে হবে। জেলা প্রশাসক এসময় ফেইক আইডিতে ব্যতিক্রম তথ্যচিত্র শেয়ার করে জাতিকে বিভ্রান্ত না করার অনুরোধ জানান। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে। গত বৃহস্পতিবার সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত ‘সত্য মিথ্যার যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’-শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে মুখ্য আলোচক চুয়েটের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, তথ্য প্রযুক্তিজ্ঞান ছাড়া দারিদ্র্যমুক্ত বাংলাদেশ সম্ভব নয়। চতুর্থ শিল্প বিপ্লবকে সময়ের বাস্তবতা উল্লেখ করে তিনি বলেন, শিল্প বিপ্লব হলো ইঞ্জিনিয়ারিং বিষয় উন্নত হওয়া।

তথ্য প্রযুক্তি ইঞ্জিনিয়ারিং এ উন্নত হয়ে আমাদের এ বিপ্লব স¦ার্থক করতে হবে। এর থেকে বাংলদেশের পিছিয়ে থাকার সুযোগ নেই। ডিজিটাল বাংলাদেশ দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক। এর আগে সকাল সাড়ে ৯টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় জেলা প্রশাসনের উদ্যোগে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ উপলক্ষে সার্কিট হাউসের সামনে থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। এসময় জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা-কর্মচারীরা র‌্যালি ও সেমিনারে অংশ নেন। সেমিনারের আলোচনা পর্ব শেষে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ এর প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত রচনা ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রতিযোগিতায় বিজয়ী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন জেলা প্রশাসক।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 46 People

সম্পর্কিত পোস্ট