চট্টগ্রাম শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০

১৪ ডিসেম্বর, ২০১৯ | ৩:২২ পূর্বাহ্ন

ক্যাব চট্টগ্রাম ও আমেরিকান কর্ণারের মানববন্ধন

চট্টগ্রামকে বসবাসযোগ্য করতে বায়ু দূষণ নিয়ন্ত্রণের দাবি

দেশের বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রাম নগরীও বর্ষাকালে পানিতে তলিয়ে যায়, আর শীতকালে ধুলাবালি, শিল্প বর্জ্য, পাহাড় কাটার মাটি ক্ষয়, কলকারখানার কালো ধুয়ায় ক্রমাগত বায়ু দূষণের কারণে বাতাসে সীসা ছড়িয়ে বসবাস অনুপযোগী হয়ে পড়ছে।

চিকিৎসকদের মতে একজন ধুমপায়ী নিজে তামাক সেবনের মাধ্যমে তার নিজের যে পরিমান ক্ষতি করেন, ধুমপানের ক্ষতিকর বায়ু ছড়িয়ে তার চেয়ে অনেক বেশী ক্ষতি করেন শিশু ও গর্ভবতী মা’দের। ঠিক একই ভাবে বায়ু ধুষণের কারণে শিশু ও মা’দের হাপানী, এ্যাজমা, ক্যান্সার, বুদ্ধিপ্রতিবন্ধী, শিশুর মেধা বিকাশে প্রতিবন্ধকতা, জন্ডিসসহ নানা জঠিল রোগ ভয়াবহ আকার ধারণ করছে। উন্নয়ন প্রকল্পে পরিবেশ সংরক্ষণ আইন মানছে না খোদ সরকারি সেবা সংস্থা, বিশেষ করে চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, টিএন্ডটি, কর্ণফুলী গ্যাস ও সিটি কর্পোরেশন এর উন্নয়ন কর্মকান্ডে নিয়োজিত ঠিকাদারগণ। যার খেসারত দিতে হচ্ছে পুরো নগরবাসীকে। চট্টগ্রামের বায়ুুর গুণগত মান ক্রমাগত অবগতি ও বায়ু দুষণের ফলে বসবাস অযোগ্য নগরীর মধ্যে অন্যতম হিসাবে চট্টগ্রামের নাম উঠে এসেছে। এ অবস্থায় বায়ু দূষণ রোধে দ্রুত এ দূষণের সাথে জড়িত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলিকে পরিবেশ সংরক্ষণ বিষয়গুলি কঠোর ভাবে মেনে চলতে বাধ্য করা ও আইন অমান্যকারী প্রতিষ্ঠানগুলোকে কঠোর শাস্তি নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানানো হয়েছে। গত ১২ ডিসেম্বর নগরীর জামালখানস্থ চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম ও আমেরিকান কর্ণারের যৌথ উদ্যোগে ‘পেতে হলে সুস্থ জীবন-রুখতে হবে বায়ু দুষণ’ এর দাবিতে মানববন্ধন এ বিভিন্ন বক্তারা উপরোক্ত দাবি জানান।

ক্যাব দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নানের সভাপতিত্বে ও ক্যাব মহানগর সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকুর সঞ্চালনায় মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন চবির অধ্যাপক শাহাব উদ্দীন, অধ্যাপক শামশুদ্দিন শিশির, লেডিস ক্লাবের জিনাত আজম, ইনার হুইল ক্লাবের রেবেকা নাহরিন, ওমেন চেম্বারের খালেদা আওয়াল, ক্যাব মহানগরের যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম, লায়ন প্রকৌশলী হাফিজুর রহমান, শাহীন চৌধুরী, নবুয়াত আরা সিদ্দিকী, হেলাল চৌধুরী, সালাহ উদ্দীন আহমদ, এডভোকেট সুচিত্রা গুহ, লায়ন এম আজিজ, জানে আলম, অধ্যক্ষ মনিরুজ্জমান, আবু ইউনুচ, সেলিম সাজ্জাদ প্রমুখ।

মানববন্ধনে সংহতি জানিয়েছে চট্টগ্রাম ইন্ডিপেডেন্ট ইউনিভার্সিটি, ইনার হুইল ক্লাব, বেল্টা, ইঞ্জিনিয়ার্স ক্লাব, বিবিএফ, নারী যোগাযোগ কেন্দ্র, চাটগাইয়া নওজোয়ান, ভলান্টিয়ার্স ফর বাংলাদেশ, শপটোক, ব্রিটো, ইউপিওএল, সামাজিক আন্দোলন, সিনেমা তারুণ্য, টেকসই উন্নয়নের জন্য গ্লোবাল এইড, চট্টগ্রাম ব্লাড ব্যাংক, সিএসডিএফ, আইএসডিই বাংলাদেশ, প্রশিকা, ক্যাব যুব গ্রুপ প্রমুখ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 46 People

সম্পর্কিত পোস্ট