চট্টগ্রাম শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

১৩ ডিসেম্বর, ২০১৯ | ৫:৩৯ পূর্বাহ্ন

সিআইইউর সেমিনারে অধ্যাপক শফিকুল হক উন্নয়ন ঘটাতে সুশাসনের বিকল্প নেই

সুশাসনের নানা দিক নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ‘রিংথিনকিং ডেভেলপমেন্ট, গভর্নেন্স এন্ড গ্লোবালাইজেশন’ শীর্ষক দিনব্যাপী সেমিনার।

সম্প্রতি নগরীর জামাল খান ক্যাম্পাসের কনফারেন্স রুমে সিআইইউর ‘ইন্সটিটিউট অব গভর্নেন্স, ডেভেলপমেন্ট এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’ সংক্ষেপে আইজিডিআইএস এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি মেধাবী ছাত্র-ছাত্রীরাও অংশ নেন। অনুষ্ঠানে সেমিনার বক্তার বক্তব্যে কানাডার বিশ্ববিখ্যাত ম্যাকমাস্টার ইউনিভার্সিটির রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও গবেষক আহমেদ শফিকুল হক উন্নয়ন, সুশাসন ও বিশ্বায়নের গুরুত্বের কথা তুলে ধরে বলেন, একটি দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলেই সেখানে সুশাসন প্রতিষ্ঠিত হয়েছে তা বলা যাবে না। সুশাসন প্রতিষ্ঠার জন্য আমাদের মৌলিক অধিকারের স্বীকৃতি, জবাবদিহিতা, আইনের শাসন, একতা, মানবাধিকার প্রতিষ্ঠা, তথ্য অধিকার, নিরপেক্ষতাসহ নানান বিষয়গুলো নিয়ে ভাবতে হবে।

সেমিনারে অধ্যাপক আহমেদ শফিকুল হক উন্নয়নের ধারণা, সিভিক কালচার, অর্থনৈতিক প্রবৃদ্ধি, মডেল তত্ত্ব, দারিদ্র বিমোচন, গুড গভর্নেন্স, বিশ্বায়ন, চ্যালেঞ্জ মোকাবিলার নানান কৌশল, নেতিবাচক মনোভাব দূর করার উপায়, জনমতসহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন। সভাপতির বক্তব্যে সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, উন্নয়ন ও বিশ্বায়ন-দুটোই হবে জনকল্যাণমুখী। তবে সেই কাঙিক্ষত সেবা মানুষের দোরগড়ায় পৌঁছে দিতে চাই গুড গভর্নেন্স বা সুশাসন।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 55 People

সম্পর্কিত পোস্ট