চট্টগ্রাম সোমবার, ২০ জানুয়ারি, ২০২০

১২ ডিসেম্বর, ২০১৯ | ৩:৫৭ পূর্বাহ্ন

চুয়েটের আন্তর্জাতিক কনফারেন্সে ড. আলমগীর

যন্ত্রকৌশলের মাধ্যমে সমাজ ও জগতে গুণগত পরিবর্তন হচ্ছে

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী ৫ম ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন মেকানিক্যাল ইনজিনিয়ারিং এন্ড রিনিউএবল এনার্জি’ (আইসিএমইআরই) শীর্ষক কনফারেন্স শুরু হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টায় চুয়েট কাউন্সিল কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। বিশেষ অতিথি ছিলেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল।

প্রধান অতিথি অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, শিক্ষা-গবেষণার প্রধান লক্ষ্য হতে হবে মানবজাতির কল্যাণ। এই কল্যাণ বয়ে আনতে তরুণ প্রকৌশলীদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমাদের দেশের প্রেক্ষাপটে যন্ত্রকৌশল বিষয়ে গবেষকদের ভূমিকা আরো বেশি গুরুত্ববহ। শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বেই যন্ত্রকৌশলের সমাদর হচ্ছে। যন্ত্রকৌশলের মাধ্যমে সমাজ ও জগতে গুণগত পরিবর্তন হচ্ছে। তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য কাজ করে যেতে হবে। এজন্য চুয়েটের এই কনফারেন্স অত্যন্ত সময়োপযোগী। এর মাধ্যমে বিনিময়ের সুযোগ এসেছে, নিজেকে সমৃদ্ধ করার প্লাটফরম তৈরি হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, জলবায়ু পরিবর্তনজনিত নানা বিপদের সম্মুখীন সারাবিশ্ব। বাংলাদেশও এর বাইরে নয়। তাই নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারসহ পরিবেশ বান্ধব প্রযুক্তির বিষয়ে নিরন্তর কাজ করে যেতে হবে। কনফারেন্সের চেয়ারম্যান এবং চুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন মূলপ্রবন্ধ উপস্থাপক ড. মো মোস্তাফিজুর রহমান এবং চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের প্রধান ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী মো. আকিফ কাদের ও অদিতি বড়ুয়া। এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও প্রায় ১০টি দেশ থেকে আগত যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নিচ্ছেন। এছাড়াও ১২টি টেকনিক্যাল সেশনে মোট ১৬৪ টি প্রবন্ধ উপস্থাপিত হচ্ছে। -বিজ্ঞপ্তি

The Post Viewed By: 42 People

সম্পর্কিত পোস্ট