চট্টগ্রাম শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০

১০ ডিসেম্বর, ২০১৯ | ৩:৪৭ পূর্বাহ্ন

নিজস্ব সংবাদদাতা বান্দরবান

তাজিংডং পাহাড়ের জমি দখল

অবৈধ ইটভাঁটা নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন

অবৈধভাবে ইটভাটা স্থাপনের প্রতিবাদে এবং তা বন্ধের দাবি জানিয়ে স্থানীয়রা গতকাল বান্দরবান প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে।
দেশের স্বনামধ্য বান্দরবানের পর্যটন কেন্দ্র তাজিংডং পাহাড়ের পাদদেশে প্রাতা পাড়াবাসীর চাষের জমি দখল করে অবৈধভাবে ইটভাটা স্থাপনের পক্রিয়া দ্রুত বন্ধ করতে পার্বত্য চট্টগ্রামের সামাজিক ছাত্র সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দ ৮ডিসেম্বর সকালে এই মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন পার্বত্য ছাত্র পরিষদের নেতা থোয়াই ক্য জাই চাক, মারমা স্টুডেন্টস কাউন্সিলের নি অং মারমা, বম স্টুডেন্টস ফোরামের হা লুই লুই বমসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, বন পরিবেশ ও জীব বৈচিত্র নিয়ে আমাদের বসবাস। প্রাকৃতিক এবং মানবসৃষ্ট উভয় পরিবেশ নিয়ে সৃষ্টি হয়েছে আমাদের সুন্দর পরিবেশ। তারা বলেন, সম্প্রতি উন্নয়নের নামে একের পর এক ইটভাটা তৈরি হচ্ছে আমাদের এখানে। ফলে প্রতিনিয়ত পরিবেশ দূষণ হচ্ছে। ইটভাটার লাকড়ি জোগানের জন্য আশপাশের ছোটবড় সব ধরণের গাছ কেটে ফেলা হচ্ছে। ফলে পরিবেশ দূষণের পাশাপাশি ধ্বংস হচ্ছে এখানকার বন, জীববৈচিত্র ও প্রাকৃতিক পরিবেশ।

বক্তারা অনতি বিলম্বে প্রাতা পাড়ায় ইটভাটা স্থাপনের প্রক্রিয়া, ইটভাটা তৈরির সাথে জড়িতদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করাসহ বান্দরবানে লাইসেন্স বিহীন সকল ইটভাটা বন্ধ করার এবং পরবর্তীতে আর কেউ যাতে এ ধরনের পরিবেশ বিরোধী কাজ করতে না পারে প্রশাসনের কাছে জোর দাবি জানান জানান।

The Post Viewed By: 35 People

সম্পর্কিত পোস্ট