চট্টগ্রাম রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০

৯ ডিসেম্বর, ২০১৯ | ৪:৩৮ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

দ্রুত বন্দরে সিবিএ নির্বাচন দেওয়ার নির্দেশ হাইকোর্টের

অতি দ্রুত শ্রমিক সংগঠন চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের নির্বাচন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শ্রম অধিদপ্তরকে নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

রবিবার (৮ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এএম আমিন উদ্দিন ও অ্যাডভোকেট রাফসান আল আলভী।

এর আগে চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদে দ্রুত নির্বাচন দেওয়ার নির্দেশনা চেয়ে সংগঠনটির সাবেক ভাইস প্রেসিডেন্ট আব্দুর রহমান সিকদার রিট করেন।

মামলার বিবরণে জানা যায়, দুই বছর পরপর চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের নির্বাচন হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সর্বশেষ ২০১৭ সালের ২৪ আগস্ট নির্বাচন হয়। সে হিসেবে গত ২৪ আগস্ট দুই বছর পার হয়েছে। নির্বাচনের সময় পার হলেও কমিটির সভাপতি আবুল মনসুরসহ বর্তমান কমিটি নির্বাচনের কোনো পদক্ষেপ নেয়নি।

এ অবস্থায় শ্রম দপ্তরে নির্বাচন দেয়ার জন্য আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে ৩৫ দিনের মধ্যে নির্বাচন দেয়ার সময়সীমা বেধে দেয় শ্রম অধিদপ্তর। এরপরও নির্বাচন না দেওয়ায় দ্রুত নির্বাচনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন সাবেক ভাইস প্রেসিডেন্ট আব্দুর রহমান সিকদার। রিটের শুনানি নিয়ে আদালত ওই আদেশ দেন।

চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের সাবেক সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম জানান, ‘বন্দর সিবিএর সংবিধান অনুসারে একটি কমিটির মেয়াদ শেষ হওয়ার আগে নির্বাচন করার কথা রয়েছে। কিন্তু বর্তমান কমিটি নির্বাচন না করে বহাল তবিয়তে থেকে যেতে চাইছে। ফলে তারা নির্বাচন দিতে গড়িমসি করছে।’

তিনি জানান, ‘বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার পরও নির্বাচন না দেওয়ায় আমরা শ্রম অধিদপ্তরে দরখাস্ত করেছি। শ্রম অধিদপ্তরও ৩৫দিনের মধ্যে নির্বাচন দেওয়ার জন্য নির্দেশ দিয়েছিল। বর্তমান কমিটি তাও অমান্য করেছে। ফলে আমরা হাইকোর্টের শরণাপন্ন হয়েছি। আমাদের করা ১২৪১০ রিট পিটিশনের শুনানি শেষে আদালত দ্রুত সময়ের নির্বাচন দেওয়ার নির্দেশ দিয়েছেন। আমরা চাই ডিসেম্বর মধ্যে নির্বাচন হোক।’

পূর্বকোণ/পিআর 

The Post Viewed By: 64 People

সম্পর্কিত পোস্ট