চট্টগ্রাম সোমবার, ২০ জানুয়ারি, ২০২০

৯ ডিসেম্বর, ২০১৯ | ৪:০৯ পূর্বাহ্ন

সভায় বিভাগীয় কমিশনার

তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা জরুরি

তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করার প্রয়োজন বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

গতকাল রবিবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের কনফারেন্স কক্ষে আয়োজিত ‘চট্টগ্রাম শহরে তামাক নিয়ন্ত্রণ আইন প্রতিপালনের অবস্থা’ শীর্ষক জরিপের ফলাফল প্রকাশ ও মতবিনিময় সভায় এই মন্তব্য করেন তিনি। ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস্ (সিটিএফকে) এর সহায়তায় এই সভার আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা। সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, হোটেল- রেস্টুরেন্ট-রাস্তাঘাট সবখানেই ধূমপান হচ্ছে। তবে এই জরিপের মাধ্যমে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের একটি পরিসংখ্যান উঠে এসেছে, যা খুবই আশংকাজনক। প্রধানমন্ত্রী সম্প্রতি এক বক্তৃতায় দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতিকে সমুন্নত রাখতে মোবাইল কোর্টের উপর গুরুত্বারোপ করেছেন। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নেও মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে। কারণ মোবাইল কোর্ট করার মাধ্যমে জনমনে এই আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে।

তিনি পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনকে তামাকমুক্ত করার জন্য সিটি কর্পোরেশন, পৌরসভাসহ স্থানীয় প্রশাসনকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রামের স্থানীয় সরকার পরিচালক দীপক চক্রবর্ত্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী প্রমুখ।উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, সিনিয়র সহকারী কমিশনার নিজাম উদ্দিন আহমেদ, বিভাগীয় কমিশনারের একান্ত সচিব মু. ইনামুল হাছান, চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি, সিটিএফকের প্রোগ্রাম অফিসার মো. আতাউর রহমান, সহকারী পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শফিকুল ইসলাম প্রমুখ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 35 People

সম্পর্কিত পোস্ট