চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

৮ ডিসেম্বর, ২০১৯ | ৫:২৭ পূর্বাহ্ন

নীতিশ বড়–য়া , রামু

কানারাজার গুহা পরিদর্শনে এমপি কমল ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক

কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের সাথে রামুর ঐতিহাসিক রহস্যময় কানারাজার গুহা (আধাঁর মানিক) পরিদর্শন করছেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. হান্নান মিয়া। গতকাল শনিবার বিকালে তাঁরা গুহাটি পরিদর্শনে যান।

পরিদর্শনকালে কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, রামু উপজেলা প্রত্নতাত্ত্বিক সম্পদে ভরপুর জনপদ। কানারাজার গুহা যার অন্যতম। প্রত্নতত্ত্ব অধিদপ্তর এ গুহায় অনুসন্ধান ও জরীপ কাজ করায় রামুবাসী আশান্বিত ও আনন্দিত। এ জরিপ ও অনুসন্ধানে বেরিয়ে আসবে এ গুহার রহস্য ও প্রকৃত ইতিহাস। তিনি কানা রাজার গুহায় যাতায়াতের সড়ক পাকাকরণ করার আশ^াস দেন এবং পর্যটকদের কানা রাজার গুহা পরিদর্শনের আমন্ত্রণ জানান।
মহাপরিচালক মো. হান্না মিয়া জানান, দেশে মাটির গুহা তেমন নেই বললেই চলে। রামুর এ গুহাটি ব্যতিক্রম। এ গুহাটি যেমন দৃষ্টিনন্দন, তেমনি এর আশপাশের পরিবেশও চমৎকার। আগামী শুষ্ক মৌসুমে এ গুহাটি খনন করা হবে। তিনি আরো বলেন, রামু প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ইতিহাস-ঐতিহ্যে ভরপুর। এখানে একটি প্রত্নতাত্ত্বিক যাদুঘর করারও পরিকল্পনা রয়েছে।

এর আগে সকাল সাড়ে টায় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. হান্নান মিয়া, রামুর অফিসেরচর গ্রামে ক্যাপ্টেন হিরাম কক্সের বাংলো, লামার পাড়া বৌদ্ধবিহার, কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনা এলাকায় পাহাড় চূড়ায় স্থাপিত প্রাচীন লাউয়ে জাদি, রাজারকুল রাংকোট বনাশ্রম বৌদ্ধ বিহার এবং উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের ধাতু চৈত্য জাদি পরিদর্শন করেন।

পরিদর্শনকালে প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান, রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মেজবাহ উদ্দিন, কাউয়ারখোপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ছাদেকুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফরহাদ হোসেন, কবি এম সুলতান আহমদ মনিরী, খালেদ শহীদ, সাংবাদিক নীতিশ বড়–য়া, প্রধান শিক্ষক আতিকুর রহমান, শিউলী শর্মা, নেবু রানী শর্মা ও আনার কলি, রফিকুল আলম, হাবিব উল্লাহ ও মেহের আলী প্রমুখ।

এসময় প্রত্নতত্ত্ব জরিপ ও অনুসন্ধান দলের ফিল্ড অফিসার মো. শাহীন আলম, সহকারী কাস্টোডিয়ান হাফিজুর রহমান, সার্ভেয়ার চাইথোয়াই মারমা, গবেষণা সহকারী কাজী মো. ওমর ফারুক রুবেল, পটারী রেকর্ডার ওমর ফারুক, অফিস সহকারী লক্ষণ সেন উপস্থিত ছিলেন।

The Post Viewed By: 44 People

সম্পর্কিত পোস্ট