চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

৮ ডিসেম্বর, ২০১৯ | ৪:৫৯ পূর্বাহ্ন

মফস্বল ডেস্ক

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালন রাঙামাটি ও রাঙ্গুনিয়ায়

‘অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতের জন্য স্বেচ্ছাসেবা’ স্লোগানে ৫ ডিসেম্বর রাঙামাটি ও রাঙ্গুনিয়ায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালিত হয়েছে। জাতিসংঘ সাধারণ পরিষদে ১৯৮৫ সালের ১৭ ডিসেম্বরের অধিবেশনে নেয়া সিদ্ধান্ত মোতাবেক প্রতি বছর ৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালন করা হয়ে থাকে।

রাঙামাটি: পূর্বকোণ প্রতিনিধি জানান, ব্লাড ডোনেট সংগঠন জীবন’র উদ্যোগে রাঙামাটির রূপনগর এলাকায় বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচিতে অংশ নেয় সংগঠনটির ৩০ জন স্বেচ্ছাসেবী। কর্মসূচিতে ঋতু¯্রাব সম্পর্কে সচেতনতা, ঋতু¯্রাবকালীন স্বাস্থ্যের পরিচর্যা, স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের গুরুত্ব ও প্রাথমিক শিক্ষার গুরুত্ব তুলে ধরা হয়। ১৩টি পরিবারের মাঝে বিতরণ করা হয় স্বাস্থ্যকর স্যানিটারি ন্যাপকিন। এ সময় ব্লাড ডোনেট সংগঠন জীবন’র সাধারণ সম্পাদক সাজিদ-বিন-মিকি বলেন, মূলত স্বেচ্ছাসেবী কার্যক্রমের মাধ্যমে বৈষম্য দূরীকরণে এটি একটি প্রচেষ্টা মাত্র। দুটি দলে বিভক্ত হয়ে স্বাস্থ্য ও শিক্ষার গুরুত্ব তুলে ধরা হয় সাধারণ জনগণের মাঝে। পশ্চাৎপদ এই জনগোষ্ঠীর কাছে স্বাস্থ্য সচেতনতার গুরুত্ব বিশেষ করে তাদের অভ্যাসগত পরিবর্তন আনতে সুদূরপ্রসারী পরিকল্পনার গুরুত্ব উপলব্ধি করি আমরা স্বেচ্ছাসেবীরা। ভবিষ্যতে স্বেচ্ছাসেবী কর্মকা-ের মাধ্যমে সমাজের অসংগতি ও বৈষম্য দূরীকরণে স্বেচ্ছাসেবকদের প্রচেষ্টা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন তিনি। রাঙামাটি সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, উপজেলা তথ্য অফিসের কর্মকর্তা নাসরিন আক্তার, ক্রীড়া সংগঠক আবু সাদাৎ মোহাম্মদ সায়েম, চারুশিল্পী ও রংধনু আর্ট একাডেমীর প্রিন্সিপাল মো. ইব্রাহীম প্রমুখ কর্মসূচিতে উপস্থিত ছিলেন। কর্মসূচিশেষে স্বেচ্ছাসেবীদের সনদপত্র বিতরণ করা হয় এবং সামাজিক কাজে বিশেষ অবদান রাখায় দু’জন স্বেচ্ছাসেবীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

রাঙ্গুনিয়া: নিজস্ব সংবাদদাতা জানান, রাঙ্গুনিয়ায় বেসরকারি সংস্থা ইপসা’র উদ্যোগে ও ‘ইয়ুথ ভলান্টিয়ার গ্রুপ’র সহযোগিতায় ৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালিত হয়। দিবস উপলক্ষে শোভাযাত্রা শেষে আলোচনা সভা থানা সদর ইপসা কার্যালয়ে অনুষ্ঠিত হয়। প্রকল্পের মাঠ কর্মকর্তা জয়নাল আবেদীনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আব্বাস হোসাইন আফতাব। উদ্বোধক ছিলেন ইপসার নিরাপদ অভিবাসন প্রকল্পের এসোসিয়েট মনিটরিং অফিসার মো. আবু তাহের। বক্তব্য রাখেন ইপসার মাঠ কর্মকর্তা শাহিনুর রহমান প্রমুখ।

The Post Viewed By: 43 People

সম্পর্কিত পোস্ট