চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

৮ ডিসেম্বর, ২০১৯ | ৪:০৬ পূর্বাহ্ন

স্মরণসভায় ড. অনুপম সেন

শিক্ষাবিদ ড. আবু ইউসুফ ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের শুদ্ধতম পুরুষ

একজন শিক্ষাবিদ হওয়ার পরও নীতি ও আদর্শে অবিচল থেকে দেশ, জাতি, শিক্ষার কল্যাণে নিবেদিতপ্রাণ হয়ে রাজনীতির পথপরিক্রমায় বঙ্গবন্ধুর আদর্শের নিরলস পরিব্রাজক ছিলেন ড. আবু ইউসুফ। জীবনের প্রতিটি মুহূর্তে শিক্ষার উন্নয়নে ও বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে কাজ করেছেন তিনি। কোনো রক্তচক্ষু, অপশক্তি, সাম্প্রদায়িকতা ও সন্ত্রাস তাঁর দৃঢ়চেতা সাহস এবং প্রবল ইচ্ছাশক্তিকে স্তব্ধ করতে পারেনি। আজীবন লড়েছেন সাহসিকতার সাথে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠায়। ক্ষণজন্মা ইতিহাসের পাতায় আজীবন স্মরণীয় হয়ে থাকবেন শিক্ষাবিদ ড. আবু ইউসুফ বঙ্গবন্ধুর আদর্শের শুদ্ধতম পুরুষ হিসেবে। গত বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বরেণ্য শিক্ষাবিদ ড. আবু ইউসুফের ৯ম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় বক্তারা এ কথা বলেন।

ড. আবু ইউসুফ নাগরিক স্মরণসভা কমিটি চট্টগ্রাম এর উদ্যোগে গত ৫ ডিসেম্বর বৃহস্পতিবার বিকাল ৪টায় নগরীর দামপাড়াস্থ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য, বরেণ্য বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ ড. আবু ইউসুফ এর ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। স্মরণসভা কমিটির কো-চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমেদ রাশেদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ওয়াসিকা আয়েশা খান এমপি, কেন্দ্রীয় সদস্য ও চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলাবিভাগের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, চবি’র অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, সাবেক রেজিস্ট্রার ড. মো. শাহ আলম, প্রফেসর বশির আহমেদ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. তফাজ্জল আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, নীতি, আদর্শে ও চারিত্রিক দৃঢ়তায় অবিচল থেকে মানুষের মন জয় করে আত্মজয়ী ও স্মরণীয় হওয়া যায়। তার উজ্জ্বল দৃষ্টান্ত শিক্ষাবিদ ড. আবু ইউসুফ। তাঁর জীবনাদর্শ থেকে প্রজন্মের কাছে অনেক কিছু শেখার আছে।

সভায় স্বাগত বক্তব্য রাখেন স্মরণসভা কমিটির মহাসচিব মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইদ্রিস ও পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করে বক্তব্য রাখেন ড. আবু ইউসুফের সহধর্মিণী অধ্যক্ষ রওশন আরা ইউসুফ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 51 People

সম্পর্কিত পোস্ট