চট্টগ্রাম সোমবার, ২০ জানুয়ারি, ২০২০

৬ ডিসেম্বর, ২০১৯ | ৪:৫৫ পূর্বাহ্ন

ইমরান বিন ছবুর

১২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসির ফরম পূরণ

নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত আদায়ের অভিযোগ পেলে ব্যবস্থা : পরীক্ষা নিয়ন্ত্রক

আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এইচএসসি-(২০২০) পরীক্ষার অনলাইন ফরম পূরণ করা যােেব। তবে ২৪ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফিসহ এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে। বোর্ড কর্তৃক নির্ধারিত ফি এর অতিরিক্ত কোন গ্রহণ করা হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এবং ফল ১০ ডিসেম্বরের মধ্যে টেস্ট পরীক্ষার ফল প্রকাশের জন্য নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। সম্প্রতি এইচএসসি (২০২০ সাল) পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয় বোর্ডের ওয়েব সাইটে।

এইচএসসি-২০২০ ফরম পূরণ সংক্রান্ত প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, চতুর্থ বিষয়সহ বিজ্ঞান শাখার ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৫০০ টাকা। মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার চতুর্থ বিষয়সহ ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ৯৪০ টাকা। এছাড়া, অনিয়মিত পরীক্ষার্থীদের ফি বাবদ ১০০ টাকা প্রদান করতে হবে। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে বর্ণিত ফি’র সাথে বিষয় প্রতি আরও ১৪০ টাকা প্রদান করতে হবে। নির্ধারিত ফি’র বাইরে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় না করার জন্য বলা হয়েছে। ফি বাবদ অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে হাইকোর্টের নির্দেশনা রয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।এ সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ জানান, এইচএসসি-২০২০ পরীক্ষার ফরম পূরণের জন্য বোর্ড কর্তৃক ফি নির্ধারণ করে দেয়া হয়েছে। নির্ধারিত ফি’র বেশি নেয়ার অভিযোগ পেলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বিজ্ঞান শাখার (চতুর্থ বিষয়সহ) ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৫০০ টাকা। মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার চতুর্থ বিষয়সহ ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ৯৪০ টাকা। এছাড়া, অনিয়মিত পরীক্ষার্থীদের ফি বাবদ ১০০ টাকা প্রদান করতে হবে। চট্টগ্রামের কোন শিক্ষা প্রতিষ্ঠানের এর বেশি নেয়ার সুযোগ নেই।

বোর্ড সূত্রে জানা যায়, ২০১৯ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে ১০০ টাকা করে অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে বোর্ডের ওয়েবসাইট িি.িনরংব-পঃম.মড়া.নফ প্রবেশ করবে বলা হয়েছে।

The Post Viewed By: 141 People

সম্পর্কিত পোস্ট