চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

টেকনাফে স্থানীয় জনগোষ্ঠীর জন্য প্রকল্প উদ্বোধন করল আইওএম

৬ ডিসেম্বর, ২০১৯ | ৪:০৭ পূর্বাহ্ণ

কক্সবাজারের টেকনাফের প্রান্তিক মৎসজীবী সম্প্রদায়ের জন্য বাসস্থান সংস্কার এবং বৃত্তিমূলক প্রকল্পের উদ্বোধন করেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।
কর্মসূচির আওতায় পিছিয়ে পড়া এই জনগোষ্ঠী বাসস্থান সংস্কার এবং ব্যবসায়িক দক্ষতা প্রশিক্ষণ পেয়েছে। মাছ ধরায় নিষেধাজ্ঞার কারণে কর্মহীন হয়ে পড়া হিন্দু-প্রধান এই গ্রামের বেশিরভাগ মানুষের জন্য এই কর্মসূচি গ্রহণ করা হয়। সাইক্লোন, বন্যার মতো প্রলয়ংকারী প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে নাফ নদীর তীরে বসবাসরত এই জনগোষ্ঠী। গত ৩ ডিসেম্বর টেকনাফের হ্নীলার জেলেপাড়ায় উদ্বোধন করা হয় এই প্রকল্পের। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে টেকনাফের উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম আইওএমের উদ্যোগকে স্বাগত জানান। তিনি বলেন, সরকার ও মানবিক সহায়তার কাজে নিয়োজিত সরকারের উন্নয়ন সহযোগী সংস্থাগুলো স্থানীয় মৎস্যজীবী সম্প্রদায়কে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা এই ইতিবাচক সহযোগিতাকে স্বাগত জানাই যা স্থানীয় বাংলাদেশিদের উপকৃত করছে।

আইওএমের বাংলাদেশ মিশনের উপ-প্রধান ম্যানুয়েল পেরেইরা বলেন, এটি বাংলাদেশের স্থানীয় জনগোষ্ঠীর প্রতি আমাদের ক্রমবর্ধমান প্রতিশ্রুতির একটি অংশ। এটি এমন একটি প্রতিশ্রুতি যা ২০ বছরেরও বেশি সময় ধরে চলমান এবং ক্রমবর্ধমান যেহেতু আইওএম কক্সবাজার ও এর আশেপাশের এলাকার স্থানীয়দের জন্য এর প্রকল্পগুলো বৃদ্ধি করছে। আগামী বছরও আইওএম ও এর সহযোগী সংস্থাগুলো মিলে এই সহায়তা অব্যাহত রাখবে। উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধান অতিথি উপকারভোগীদের কাছে তাদের সংস্কারকৃত বাসস্থানের চাবি হস্তান্তর করেন।

আইওএম ও সহযোগী সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নতুন বাসস্থানগুলো পরিদর্শন করেন।
উপকারভোগী অজিত দাস বলেন, এই কর্মসূচি তাকে ও তার পরিবারকে সহায়তা করেছে। মাছ ধরা নিষিদ্ধ হওয়ায় আমাদের জন্য অনেক সমস্যা তৈরি করেছিল, তাই চাকরির প্রশিক্ষণ ও বাসস্থানের সহায়তায় আমার সম্প্রদায়ের সাথে কাজ করার জন্য আইওএমকে ধন্যবাদ জানাই।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট