চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

২২ নভেম্বর, ২০১৯ | ৩:০২ পূর্বাহ্ন

মুহাম্মদ নাজিম উদ্দিন

চট্টগ্রামে চার লাখ নাগরিকের নিবন্ধন

ভোটার তালিকা হালনাগাদ ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকেরা ১৮ বছর পূর্ণ হলেই ভোটার হয়ে যাবেন ২ জানুয়ারি খসড়া ও ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

ভোটার তালিকা হালনাগাদে চট্টগ্রামে তিন লাখ ৯৭ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ শেষে নিবন্ধন করা হয়েছে। এরমধ্যে পুরুষের সংখ্যা দুই লাখ ৩১ হাজার ৩৯৯ জন। মহিলার সংখ্যা এক লাখ ৬৫ হাজার ২৬২ জন। সংগ্রহীত তথ্যের মধ্যে ১৮ বছর বয়সী ভোটার ছাড়াও ১৬ ও ১৭ বছরের নাগরিকও রয়েছেন। ১৮ বছর পূর্ণ হলেই আপনাআপনি ভোটার হয়ে যাবেন এসব নাগরিকেরা। নির্বাচন কমিশন সূত্র জানায়, চলতি বছরের ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। ধাপে ধাপে নগরী ও জেলার কার্যক্রম শেষ হয়েছে ২২ অক্টোম্বর। সংগৃহীত নাগরিকের রেজিস্ট্রেশন শুরু হয় ১৬ মে থেকে। শেষ হয় ১৯ নভেম্বর। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান পূর্বকোণকে বলেন, ‘হালনাগাদের খসড়া তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। আগামী ২ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করা হবে। আপত্তি, অনাপত্তির পর ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।’ জেলা নির্বাচন অফিস থেকে প্রাপ্ত তালিকায় দেখা যায়, চলতি বছর ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে জেলার ১৫ উপজেলা ও নগরীর ৬ থানায় মোট তিন লাখ ৯৬ হাজার ৬৬১ জন নাগরিককে অন্তর্ভুক্ত করা হয়েছে। এরমধ্যে ভোটার ছাড়াও ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদের তথ্য সংগ্রহ এবং নিবন্ধন করা হয়েছে। এসব নাগরিকেরা ১৮ বছর পূর্ণ হলেই ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হয়ে যাবেন। নতুন করে আর ভোটার হওয়ার প্রয়োজন পড়বে না তাদের।

চলতি বছর হালনাগাদে মহিলার চেয়ে পুরুষের সংখ্যা বেশি। ২১ উপজেলা-থানার মধ্যে ফটিকছড়ি, হাটহাজারী, মিরসরাই, সাতকানিয়া উপজেলা এবং নগরীর বন্দর থানায় বেশি সংখ্যক নাগরিকের নিবন্ধন করা হয়েছে। কম নিবন্ধিত হয়েছে কর্ণফুলী উপজেলায়। হালনাগাদ কার্যক্রমে বোয়ালখালী উপজেলায় নতুন নিবন্ধিত হয়েছেন ১৩ হাজার ৮০৬ জন। এরমধ্যে পুরুষের সংখ্যা ৮ হাজার ৬০২ জন ও মহিলা ৫ হাজার ২০৪ জন। বর্তমান ভোটার হচ্ছেন এক লাখ ৮০ হাজার ২৬৫ জন। রাঙ্গুনীয়া উপজেলায় নতুন নিবন্ধত হয়েছেন ১৪ হাজার ৩৬৯ জন। এরমধ্যে পুরুষ ৯ হাজার ৩৬৪ জন ও মহিলা ৫ হাজার ৫ জন। বর্তমান ভোটার হচ্ছেন দুই লাখ ৫৩ হাজার ২৩৬ জন। চন্দনাইশ উপজেলায় নতুন নিবন্ধিত হয়েছেন ১১ হাজার ৮৫০ জন।

যার মধ্যে পুরুষ ৭ হাজার ৩৫০ জন ও মহিলা ৪ হাজার ৫শ জন। বর্তমান ভোটার হচ্ছে এক লাখ ৬৩ হাজার ২০৫ জন। লোহাগাড়া উপজেলা নতুন নিবন্ধিত হয়েছেন ১১ হাজার ৯৬৭ জন। এরমধ্যে ৭ হাজার ৬৬৭ জন পুরুষ ও মহিলা ৪ হাজার ৩শ জন। বর্তমান ভোটার হচ্ছে এক লাখ ৯০ হাজার ৪৭৮ জন। আনোয়ারায় নতুন নিবন্ধিত হয়েছে ১০ হাজার ১২৬ জন। এর মধ্যে ৬ হাজার ৫৩৮ জন পুরুষ ও ৩ হাজার ৫৮৮ জন মহিলা। বর্তমান ভোটার হচ্ছে এক লাখ ৯৮ হাজার ৬৮৩ জন। সীতাকু-ে নতুন নিবন্ধিত হয়েছেন ১৫ হাজার ৭ জন। এরমধ্যে ৯ হাজার ৯৬ জন পুরুষ ও ৫ হাজার ৯১১ জন মহিলা। বর্তমান ভোটার সংখ্যা দুই লাখ ৯১ হাজার ৫৫৮ জন। রাউজানে নতুন নিবন্ধিত হয়েছেন ১৯ হাজার ৫৪ জন। পুরুষ ১১ হাজার ৩৭০ জন ও মহিলা ৭ হাজার ৬৮৪ জন। বর্তমান ভোটার সংখ্যা দুই লাখ ৭০ হাজার ৮৮৪ জন। মিরসরাইয়ে নতুন নিবন্ধিত হয়েছে ২৫ হাজার ৭৪৬ জনের।

এরমধ্যে পুরুষ ১৫ হাজার ৩৩৪ জন ও মহিলা ১০ হাজার ৪১২ জন। বর্তমান ভোটার সংখ্যা তিন লাখ ১৫ হাজার ৪২ জন। বাঁশখালীতে নতুন নিবন্ধিত হয়েছে ২৪ হাজার ৪৩৪ জনের। এরমধ্যে ১৫ হাজার ৩৩০ জন পুরুষ ও ৯ হাজার ১০৪ জন মহিলা। বর্তমান ভোটার সংখ্যা তিন লাখ ৩ হাজার ১২৯ জন। হাটহাজারীতে নতুন নিবন্ধন হয়েছেন ২৮ হাজার ৫৮৬ জনের। এরমধ্যে পুরুষ ১৫ হাজার ৮৫২ জন ও মহিলা ১২ হাজার ৭৩৪ জন। বর্তমান ভোটার সংখ্যা তিন লাখ ৮ হাজার ৪৭ জন। ফটিকছড়িতে নতুন নিবন্ধিত হয়েছেন ৩২ হাজার ৫২১ জনের। এরমধ্যে ২১ হাজার ১২০ জন পুরুষ ও ১১ হাজার ৪০১ জন মহিলা। বর্তমান ভোটার সংখ্যা তিন লাখ ৭৬ হাজার ৫৮৬ জন। সাতকানিয়ায় নতুন নিবন্ধিত হয়েছেন ২৫ হাজার ১৭৯ জনের। এরমধ্যে ১৫ হাজার ১১৮ জন পুরুষ ও ১০ হাজার ৬১ জন মহিলা। বর্তমান ভোটার সংখ্যা দুই লাখ ৮৩ হাজার ৬৪৯ জন। পটিয়া উপজেলায় নতুন নিবন্ধন হয়েছেন ২৪ হাজার ৭৫০ জন। এরমধ্যে পুরুষ ১৪ হাজার ২১৮ জন ও মহিলা ভোটার ১০ হাজার ৫৩২ জন। বর্তমান ভোটার সংখ্যা দুই লাখ ৮৬ হাজার ৬৬ জন। সন্দ্বীপ উপজেলায় নতুন নিবন্ধিত হয়েছেন ১৯ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ১১ হাজার ৪৪৩ জন ও মহিলা ৭ হাজার ৭১৪ জন। বর্তমান ভোটার সংখ্যা দুই লাখ ২ হাজার ৬৯৫ জন। কর্ণফুলী উপজেলার নতুন নিবন্ধিত হয়েছেন ৫ হাজার ৯৯১ জন। এরমধ্যে পুরুষ ৩ হাজার ৯৭৩ জন ও মহিলা ২ হাজার ১৮ জন। বর্তমান ভোটার সংখ্যা এক লাখ ১১ হাজার ৭৮১ জন।

নগরী : নগরীর ছয় থানার মধ্যে কোতোয়ালী থানার (ওয়ার্ড নম্বর ১৫, ১৬, ২০, ২১, ২২ ও ৩১ থেকে ৩৫) নতুন নিবন্ধিত হয়েছেন ১২ হাজার ১৮৭ জন।

এরমধ্যে পুরুষ ৬ হাজার ১০ জন ও মহিলা ৬ হাজর ১৭৭ জন। বর্তমান ভোটার সংখ্যা দুই লাখ ৩৯ হাজার ৭৬৬ জন। বন্দর থানার (ওয়ার্ড নম্বর ৩৬ থেকে ৪১) নতুন নিবন্ধিত হয়েছেন ২৭ হাজার ২২৪ জন। এরমধ্যে ১৩ হাজার ৭০২ জন পুরুষ ও ১৩ হাজার ৫২২ জন মহিলা। বর্তমান ভোটার সংখ্যা তিন লাখ ৫৫ হাজার ৮৫৬ জন। চান্দগাঁও থানার (ওয়ার্ড নম্বর ৪, ৫, ৬, ১৭, ১৮ ও ১৯) নতুন নিবন্ধিত হয়েছেন ১৮ হাজার ৪ জন। যার মধ্যে পুরুষ ৯ হাজার ৮৩১ জন ও মহিলা ৮ হাজার ১৭৩ জন। বর্তমান ভোটার সংখ্যা তিন লাখ ২,৬১৫ জন। পাঁচলাইশ থানার (ওয়ার্ড নম্বর ১, ২, ৩, ৭ ও ৮) নতুন নিবন্ধিত হয়েছেন ২০ হাজার ১৬৬ জন। এরমধ্যে পুরুষ ১০ হাজার ৩৭৭ জন ও মহিলা ৯ হাজার ৭৮৯ জন। বর্তমান ভোটার সংখ্যা তিন লাখ ৪৪ হাজার ১৪৩ জন। ডবলমুরিং থানার (ওয়ার্ড নম্বর ১৩, ১৪, ২৩, ২৪, ২৫, ও ২৭ থেকে ৩০) নতুন নিবন্ধিত হয়েছেন ২০ হাজার ৮৫৭ জন। এরমধ্যে পুরুষ ১০ হাজার ৮০৫ জন ও মহিলা ১০ হাজার ৫২ জন। বর্তমান ভোটার সংখ্যা চার লাখ ৭ হাজার ৭১৬ জন। পাহাড়তলী থানার (ওয়ার্ড নম্বর ৯, ১০, ১১, ১২ ও ২৬) নতুন নিবন্ধিত হয়েছেন ১৫ হাজার ৬৮০ জন। এরমধ্যে পুরুষ ৮ হাজার ২৯৯ জন ও মহিলা ৭ হাজার ৩৮১ জন। বর্তমান ভোটার সংখ্যা দুই লাখ ৫২ হাজার ৭১৫ জন।

The Post Viewed By: 51 People

সম্পর্কিত পোস্ট