চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

পটিয়া ব্যক্তি মালিকানাধীন জায়গায় নতুন খাল খনন পাউবো’র

ক্ষতিপূরণ দাবি জমির মালিকদের

হারুনুর রশিদ ছিদ্দিকী, পটিয়া

১৩ মে, ২০১৯ | ১:৫১ পূর্বাহ্ণ

পটিয়া পৌর সদরের ইন্দ্রপুল থেকে সুচক্রদ-ী এলাকায় ফসলি জমির ওপর পানি উন্নয়ন বোর্ডের খাল খননে ক্ষোভ প্রকাশ করেছেন জায়গার কয়েকজন মালিক। ইতিমধ্যে তারা চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবরে অভিযোগ দায়ের করেছেন, তাদেরকে না জানিয়ে তাদের জায়গায় পানি উন্নয়ন বোর্ড খাল খনন করেছে দাবি করে। তারা এজন্য যথাযথ ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছেন।
অভিযোগসূত্রে জানা গেছে, পটিয়া পৌর সদরের ২ নং ওয়ার্ডের ইন্দ্রপুল থেকে সুচক্রদ-ী এলাকার ফসলি জমির ওপর দিয়ে বিগত দুই মাস ধরে খাল খননের কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। মরা খাল খননের কথা বললেও ব্যক্তি মালিকানাধীন অন্তত ৪.৫০ একর জায়গা পড়েছে নতুন খাল খনন প্রকল্পে। সুচক্রদ-ী এলাকার ফসলি জমির ওপর যে খাল খনন করা হয়েছে, ওইসব স্থানে আগে কোন খালের অস্তিত্ব ছিল না বলে দাবি জমির মালিকদের।
জমির মালিক ও সাবেক কাউন্সিলর মো. ইব্রাহিম অভিযোগ করেন, পানি উন্নয়ন বোর্ড কর্মীরা কোন কিছু না জানিয়েই তাদের জায়গার ওপর খাল খনন করেছে। এতে তাদের জমি দুই ভাগে বিভক্ত হওয়ায় তারা ক্ষতির মুখে পড়েছেন। তাদের জায়গার ওপর খাল খনন করা হলেও দেয়া হয়নি কোন ক্ষতিপূরণ। বিষয়টি তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, যে জমির ওপর খালটি খনন করা হয়েছে, তার দুইপাশে ফসলি জমি। আরেক পাশে আবাসিক স্থাপনা। কিছু কিছু স্থানে খালটির অবস্থান সোজা হওয়ার কথা থাকলেও অনেকাংশে আঁকাবাঁকা দেখা গেছে।
এ ব্যাপারে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান জানায়, ক্ষতিগ্রস্ত কিছু জমির মালিক তাকে মৌখিকভাবে জানালেও লিখিতভাবে কিছুই জানায়নি। তবে জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছে, সেটা জানতে পেরেছি। জমির মালিকরা যদি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, তাহলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে বিষয়টি সুরাহা করা হবে বলে তিনি জানান।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম দক্ষিণ উপ-বিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন বলেন, বর্তমানে খাল খননের যে প্রকল্পের কাজ চলছে, এতে ক্ষতিপূরণের কোন ব্যবস্থা নেই। যেহেতু কিছু ব্যক্তি অভিযোগ তুলেছে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট