চট্টগ্রাম শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯

১৮ নভেম্বর, ২০১৯ | ১০:৫৪ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

এখন থেকে মোবাইলেই মিলবে পাসপোর্ট ভেরিফিকেশনের তথ্য

পাসপোর্ট ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের তথ্য এখন থেকে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সিএমপি কমিশনার মাহাবুবর রহমানের উদ্যোগে পাসপোর্ট ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ অন্যান্য ভেরিফিকেশন সেবা দ্রুততার সাথে সম্পন্ন করার জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিটি স্পেশাল ব্রাঞ্চ বিশেষ পদক্ষেপ নিয়েছে।

গত ১ জুলাই চট্টগ্রামের মনসুরাবাদ বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে এক মতবিনিময় সভায় পাসপোর্ট তৈরিতে সাধারণ মানুষের হয়রানি হওয়ার পিছনে পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়াকে প্রধান সমস্যা দাবি করেন পাসপোর্ট অফিসের কর্মকর্তারা।

নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ হওয়ার পরই সেই তথ্য সরাসরি আবেদনকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। কোন তারিখে ও কোন স্মারকে তার ভেরিফিকেশন প্রতিবেদন সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসে পাঠানো হয়েছে তা সহজেই আবেদনকারী জানতে পারবেন । এর মাধ্যমে আবেদনকারী জানতে পারবেন তার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারির জন্য প্রস্তুত।

যেভাবে তথ্য যাচাই  হয়

আবেদনের পর পাসপোর্ট অফিসের প্রাথমিক কাজ শেষে সংশ্লিষ্ট ব্যক্তির তথ্য যাচাইয়ের জন্য ওই আবেদনটির কপি পাঠানো হয় মহানগরের ক্ষেত্রে পুলিশের স্পেশাল ব্রাঞ্চে (এসবি) এবং জেলার ক্ষেত্রে পুলিশ সুপার কার্যালয়ের বিশেষ শাখায়। সংশ্লিষ্ট শাখা কিংবা থানার একজন উপসহকারী পরিদর্শক (এএসআই), সহকারী পরিদর্শক (সাব ইন্সপেক্টর) কিংবা পরিদর্শককে (ইন্সপেক্টর) তদন্ত বা তথ্য যাচাইয়ের জন্য দায়িত্ব দেয়া হয়। তদন্ত শেষে প্রতিবেদনটি ওই কর্মকর্তা তার দপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জমা দেন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদনের পর নিশ্চিত হওয়ার জন্য সেই প্রতিবেদন (পুলিশ ভেরিফিকেশন) আবার ফেরত পাঠানো হয় পাসপোর্ট অফিসে।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 94 People

সম্পর্কিত পোস্ট