চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

১৮ নভেম্বর, ২০১৯ | ২:৫৯ পূর্বাহ্ন

পূর্বকোণ ডেস্ক

গ্যাসলাইনে কোন লিকেজ নেই : কেজিডিসিএল

চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় পাঁচতলা ভবনের নিচতলায় বিস্ফোরণের ঘটনায় গ্যাস লাইনে কোনো লিকেজ প্রাথমিক তদন্তে পায়নি কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিল)। গ্যাস লাইনে কোনো সমস্যা থেকে বিস্ফোরণের সূত্রপাত হয়নি বলে তদন্ত প্রতিবেদনও জমা দিয়েছে কেজিডিসিএল’র গঠিত চার সদস্যের তদন্ত কমিটি।

রবিবার (১৭ নভেম্বর) বিস্ফোরণের পরই কেজিডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক চার সদস্যের এই প্রাথমিক তদন্ত কমিটি গঠন করেন। মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং ও সার্ভিসেস) প্রকৌশলী সারোয়ার হোসেনকে প্রধান করে করা কমিটির অন্য সদস্যরা ছিলেন- উপ-মহা ব্যবস্থাপক (কোয়ালিটি কন্ট্রোল) প্রকৌশলী আহসান হাবিব, উপ-মহাব্যবস্থাপক (বিক্রয়) প্রকৌশলী আবু জাহের এবং উপ- মহাব্যবস্থাপক (প্লানিং) প্রকৌশলী শফিউল আলম। দুপুরে কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

কমিটির প্রধান সারোয়ার হোসেন জানান, প্রাথমিক তদন্ত শেষে রবিবার সন্ধ্যায় জ্বালানি মন্ত্রণালয়ের সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যান, পরিচালক (অপারেশন) এবং কেজিডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালকের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে তদন্ত কমিটির কার্যক্রমও সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

বিস্ফোরণের কারণ জানতে চাইলে সারোয়ার হোসেন বলেন, ‘আমাদের তদন্তে গ্যাসের লাইনে কোনো লিকেজ পাইনি। গ্যাসের লাইন এবং রাইজার অক্ষত পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত বাসার রান্নাঘরে চুলার সঙ্গে সংযোগ লাইনও অক্ষত পাওয়া গেছে। রান্নাঘরে গ্যাস জমে বিস্ফোরণ হলে রান্নাঘর ক্ষতিগ্রস্ত হত। কিন্তু সেটা অক্ষত আছে। রান্নাঘরের পাশে আরেকটি কক্ষে বিস্ফোরণ হয়েছে, যার নিচে সেফটি ট্যাংক আছে। এতে আমরা নিশ্চিত হয়েছি যে, গ্যাসের লাইন থেকে বিস্ফোরণ হয়নি’।
তবে গ্যাসের লাইন ফুটো হয়ে অথবা বদ্ধ ঘরে গ্যাস জমে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশসহ সংশ্লিষ্টরা।

The Post Viewed By: 38 People

সম্পর্কিত পোস্ট