চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ভূমি জরিপ সক্ষমতা বৃদ্ধিতে শুরু হচ্ছে ১২ শ কোটি টাকার প্রকল্প : ভূমিমন্ত্রী

১৮ নভেম্বর, ২০১৯ | ২:৪৮ পূর্বাহ্ণ

১২ শত ৩১ কোটি টাকা অর্থায়নে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ডিজিটাল জরিপের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক একটি প্রকল্পের কাজ আমরা দ্রুত শুরু করবো। আশাকরি এতে বাংলাদেশের জনগণ উপকৃত হবেন। আমরা ভূমি ব্যবস্থাপনায় একটি টেকসই সিস্টেম ডেভেলপ করার চেষ্টা করছি। কিছুদিনের মধ্যেই ভূমি উন্নয়ন কর আদায় ব্যবস্থা সম্পূর্ণ ডিজিটালাইজড হয়ে যাবে। গতকাল রবিবার রাজধানী ঢাকার অদূরে সাভারে অবস্থিত অফিসার্স ট্রেনিং ইনস্টিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে, বাংলাদেশ সিভিল সার্ভিস এর প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাগণের

১১৯তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি এসব কথা বলেন।
তিনি আরও জানান, কোরিয়া সরকারের ‘ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড’ ইডিসিএফ তহবিলের ‘ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রকল্প বাস্তবায়নের কাজ চলমান আছে। প্রাথমিকভাবে এ প্রকল্পের আওতায় ডিজিটাল জরিপের মাধ্যমে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা প্রবর্তনের লক্ষ্যে রাজশাহী, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং কুষ্টিয়া সদর ও ধামরাই উপজেলায় এর কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

উপস্থিত এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দুর্নীতি বিরোধী অভিযান পরিচালনার মাধ্যমে ভূমি অফিসে কর্মরত সবাইকে জবাবদিহির মধ্যে নিয়ে আসা হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন, অসম্ভব গুরুত্বপূর্ণ এ কোর্সটি সফলভাবে সম্পন্ন করলে, এ থেকে লব্ধ জ্ঞান দ্বারা আপনারা আরও ভালোভাবে দেশের মানুষকে সেবা প্রদান করতে পারবেন। ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এর মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, ডিএলআরএস এর পরিচালক মো. শাহজাহান ও মো. আনিছুজ্জামানসহ সাভারের স্থানীয় প্রশাসন, ভূমি প্রশাসন ও পার্শ্ববর্তী ওটিআই ও ফিশারিজ ট্রেনিং ইনস্টিটিউট এর কর্মকর্তাবৃন্দ। কোর্সটির পরিচালক ও ডিএলআরএস এর পরিচালক এ বি এম ফজলুর রহমান স্বাগত বক্তব্য প্রদান করেন।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট