চট্টগ্রাম শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯

১৭ নভেম্বর, ২০১৯ | ১১:১২ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু: চট্টগ্রামে পরীক্ষার্থী ১ লাখ ৩৭ হাজার

সারাদেশে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। প্রাথমিক ও ইবতেদায়ি মিলে মোট সাত হাজার ৪৭০টি কেন্দ্রের পরীক্ষায় এবার পরীক্ষার্থী ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন। চট্টগ্রাম জেলা থেকে অংশ নিচ্ছে ১ লাখ ৩৭ হাজার ৩৫২ জন শিক্ষার্থী। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬২ হাজার ৫০৪ জন, ছাত্রী ৭৪ হাজার ৮৪৮ জন। মহানগরীর পরীক্ষার্থী ৪৪ হাজার ৬৩১ জন।

আজ রবিবার (১৭ নভেম্বর) সকাল সাড়ে দশটায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। ৩৫১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া জেলায় ইবতেদায়ী পরীক্ষায় অংশ নিচ্ছে ২৬ হাজার ৬২৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রী ১২ হাজার ৫৪৯ জন, ছাত্র ১৪ হাজার ৭৮ জন। ১৭৩টি কেন্দ্রে এই ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। পরীক্ষা উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭ ও ই-মেইল- [email protected]; অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোনে নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৭১১৩৪৪৫৩২, ০১৭১২১০৬৩৬৯, ই-মেইল[email protected] সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

পরীক্ষার সূচি  প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আওতায় রবিবার (১৭ নভেম্বর) হচ্ছে ইংরেজি পরীক্ষা। এরপর ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় রবিবার হচ্ছে ইংরেজি পরীক্ষা। এরপর ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট