চট্টগ্রাম রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯

১৭ নভেম্বর, ২০১৯ | ৩:৪১ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

বিশ^ নগর পরিকল্পনা দিবসের আলোচনায় দোভাস

অপরিকল্পিত বসতি হচ্ছে গ্রামে সেখানেও জলাবদ্ধতা হবে

বিশ^ নগর পরিকল্পনা দিবসের আলোচনা সভায় সিডিএ চেয়ারম্যান মো. জহিরুল আলম দোভাস বলেছেন, গ্রামে বিদ্যুৎসহ অন্যান্য সুবিধা পৌঁছার ফলে যেভাবে অপরিকল্পিত বসতি হচ্ছে একসময় সেখানেও জলাবদ্ধতা সৃষ্টি হবে। নগর পরিকল্পনাবিদদের এই বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে।

সিডিএ’র প্রধান কাজ পরিকল্পনা করা উল্লেখ করে তিনি বলেন, মাস্টারপ্ল্যান তৈরির প্রস্তুতি চলছে। এটি তৈরির সময় সংশ্লিষ্ট সকলের মতামত গ্রহণ করা হবে। সব সংস্থার সাথে সমন্বয় করা হবে। গতকাল শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এবার দিবসটির প্রতিপাদ্য হল ‘জেলা ও উপজেলা শহরের জন্য পরিকল্পনা।’ আলোচনায় প্রধান বক্তা ছিলেন ইস্ট ডেল্টা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সিকান্দার খান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী মো. ফরিদ। আলোচনায় অংশগ্রহণ করেন প্রবীন প্রকৌশলী জিয়া হোসাইন, সাদার্ন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক প্রকৌশলী আলী আশরাফ, প্রকৌশলী সুভাষ চন্দ্র বড়–য়া, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, চুয়েটের সহকারী অধ্যাপক কানু কুমার দাশ, এলজিইডি’র সহকারী পরিচালক (নগর উন্নয়ন) সাদাত হোসেন খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স চট্টগ্রাম চ্যাপ্টারের সাধারণ

সম্পাদক ও চুয়েটের সহকারী অধ্যাপক মুহাম্মদ রাশিদুল হাসান।

মূল প্রবন্ধে শাহিনুল ইসলাম খান বলেন, নগর গ্রাম ও আঞ্চলিক উন্নয়ন পরিকল্পনা মন্ত্রণালয় গঠন করা এখন সময়ের দাবি। নগর পরিকল্পনায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় সাধনের জন্য এই মন্ত্রণালয় কাজ করবে।

বক্তারা বলেন, ১৯৯৫ সালের মাস্টারপ্ল্যান সবচেয়ে কার্যকর একটি পরিকল্পনা ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত সেটি বাস্তবায়ন হয়নি। সিডিএ নগর পরিকল্পনার চেয়ে নগর উন্নয়নের দিকে বেশি জোর দিয়েছে। কিন্তু উন্নয়নের অসামঞ্জস্যতা দুর না করলে এর সুফল মানুষ পাবে না। তাছাড়া শুধু জেলা এবং উপজেলা পর্যায় নয়, গ্রামেও পরিকল্পিত উন্নয়ন করতে হবে। গ্রামের ঘর বসতি কিভাবে নির্মাণ করতে হবে তার একটা নিয়ম নীতি এবং পরিকল্পনা ঠিক করে দিতে হবে। সবচেয়ে বড় কথা হল দূরদর্শীতা নিয়ে পরিকল্পনা গ্রহণ করে তা যথাসময়ে বাস্তবায়ন করতে হবে।

The Post Viewed By: 50 People

সম্পর্কিত পোস্ট