চট্টগ্রাম শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৭ নভেম্বর, ২০১৯ | ৩:২৬ পূর্বাহ্ন

আন্তঃবিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক উৎসব পোর্ট সিটিতে পুরস্কার বিতরণ

মুক্ত চিন্তা ও বিতর্ককে সবার মাঝে ছড়িয়ে দিতে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ‘আন্ত:বিশ্ববিদ্যালয় জাতীয় বিতর্ক উৎসব ২০১৯’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

এর মধ্য দিয়ে পর্দা নামলো দুই দিনব্যাপী কর্মযজ্ঞের। ‘মর্মে বাজুক যুক্তি জ্ঞানে শব্দ ধনুর অহংকার’ এই স্লোগানকে সামনে রেখে বিভিন্ন জেলা হতে সর্বমোট ২৬টি সরকারি-বেসরকারি বিতর্কিত দল অংশগ্রহন করে। এই বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় চট্টগ্রাম প্রকৌশল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং রানার্স-আপ হয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)। সেরা বক্তা (ফাইনাল) নির্বাচিত হয় ইউ আই ইউ এর তাসনিম এবং সেরা বক্তা (টুর্নামেন্ট) নির্বাচিত হয় খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তুর্য। এবারে ফাইনালে বিতর্কের বিষয় ছিল ‘এ সংসদ মনে করে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে প্রস্তুত।’ অংশ নেওয়া বিতার্কিকরা জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনের সমসাময়িক বিভিন্ন সমস্যা ও এর কার্যকর সমাধান তুলে ধরার উপর গুরুত্ব দেয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ারের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজ এর সম্মানিত সদস্য ও একাডেমিক এডভাইজার অধ্যাপক ড. এম. মুজিবুর রহমান, এহসানুল হক রিজন, বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মুটিং জাজ প্রশান্ত ভূষন বডুয়া, সিএমপি উত্তর এর উপ-কমিশনার বিজয় বসাক, দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল, যমুনা টিভির বিশেষ প্রতিনিধি মাহফুজ মিশু এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও পোর্ট সিটি বিতর্ক ফোরামের (পিসিডিএফ) সমন্বয়ক এ. এস. এম ইফতেখারুল আজম। প্রধান অতিথি অধ্যাপক ড. এম মুজিবুর রহমান বলেন, ‘জীবনের ব্যর্থতাগুলোকে মেনে নিতে শেখায় বিতর্ক। বিতর্ক আরো শিক্ষা দেয় কিভাবে প্রতিকূলতাকে ডিঙ্গিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হয়।’ এবারের বিতর্ক প্রতিযোগিতার সার্বিক সহযোগিতায় ছিলেন বাংলাদেশ বিতর্ক ফেডারেশন ও দৃষ্টি চট্টগ্রাম। এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিষ্ট্রার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষকবৃন্দসহ অন্যান্য কর্মকর্তাগণ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 24 People

সম্পর্কিত পোস্ট