চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

১৬ নভেম্বর, ২০১৯ | ৩:২৬ পূর্বাহ্ন

মোহাম্মদ আলী

৬ বছরেও হলো না নতুন কমিটি

নগর ছাত্রদল ওঠে আসছে না নেতৃত্ব

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠন করা হয়েছিল ২০১৩ সালের ২১ জুলাই। ১১ সদস্যের কমিটিতে গাজী মুহাম্মদ সিরাজ উল্লাহ সভাপতি ও বেলায়েত হোসেন বুলু সাধারণ সম্পাদক হন। দীর্ঘ ৬ বছরেও এ কমিটি আর পূর্ণাঙ্গ করা যায়নি। এরমধ্যে গাজী মুহাম্মদ সিরাজ উল্লাহ নগর বিএনপির যুগ্ম সম্পাদক এবং বেলায়েত হোসেন বুলু নগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক হন। বর্তমানে তাদের দিয়েই নগর ছাত্রদলের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ কারণে নতুন করে নেতৃত্ব ওঠে আসছে না বলে অভিযোগ করেছেন ছাত্রদলের নেতারা।

কয়েকজন ছাত্রদল নেতা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে নগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি না হওয়া এবং নিয়মিত কমিটির ধারাবাহিকতা না থাকায় চট্টগ্রাম থেকে নতুন নেতৃত্বে ওঠে আসছে না। নেতৃত্বের মধ্যে এক ধরনের বন্ধ্যাত্ব দেখা দিয়েছে। এ কারণে বিগত কয়েক মাস আগে সম্পন্ন হওয়া কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে এখান থেকে ফরম নেওয়ার কেউ আগ্রহ দেখায়নি। তাছাড়া নতুন নেতৃত্ব না থাকায় যেকোন আন্দোলন-সংগ্রামে ছাত্রদলের জোরালো ভূমিকা থাকে না। মহানগর ছাত্রদলের সভাপতি গাজী মুহাম্মদ সিরাজ উল্লাহ দৈনিক পূর্বকোণকে বলেন, ‘আমাদের কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। নতুন কমিটি গঠনের জন্য কেন্দ্রীয় নেতৃত্ব বারবার বলে যাচ্ছি। আমরা খুব সহসা নগর ছাত্রদলের নতুন কমিটি চাই। কমিটিতে মেধাবী ও সক্রিয় কর্মীদের স্থান দিলে ছাত্রদলের নেতৃত্ব আরো গতিশীল হবে।’

ছাত্রদলের কমিটি প্রসঙ্গে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন দৈনিক পূর্বকোণকে বলেন, ‘নগর ছাত্রদলের কমিটি না হওয়ায় দলের মধ্যে নতুন নতুন নেতৃত্ব ওঠে আসছে না। একই সাথে আন্দোলন-সংগ্রামে তাদের কাক্সিক্ষত ভূমিকা থাকে না। তবে আশার কথা হচ্ছে, কেন্দ্রীয় ছাত্রদলের নতুন কমিটি হয়েছে। এটি পূর্ণাঙ্গ হওয়ার পর নগর কমিটিগুলো নতুন করে করা হবে’।

এদিকে মহানগর ছাত্রদলের এক নেতা জানান, কেন্দ্রীয় ছাত্রদলে চট্টগ্রাম থেকে অতীতে কেউই সভাপতি কিংবা সাধারণ সম্পাদক হতে পারেননি। সর্বোচ্চ সহ-সভাপতি পর্যন্ত হয়েছেন। ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির সহ-সভাপতি ছিলেন সীতাকু-ের ফেরদৌস মুন্না এবং চট্টগ্রাম বিভাগীয় সহ-সভাপতি হন মিরসরাইয়ের সরোয়ার উদ্দিন সেলিম। এছাড়া নগর ছাত্রদলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি আমিনুল ইসলাম তৌহিদ সহ-সাংগঠনিক সম্পাদক হয়ে ছিলেন। অতীতে চট্টগ্রাম থেকে কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি হন ইফতেখার মহসিন চৌধুরী, নাজিমুর রহমান, মোহাম্মদ আলী, আহমেদুল আলম রাসেল প্রমুখ ছাত্রদল নেতা। এরমধ্যে মোহাম্মদ আলী ইন্তেকাল করেছেন। অন্যরা বিএনপির সাথে সম্পৃক্ত হয়েছেন। নিয়মিত ছাত্রদলের কমিটি করা হলে নতুন নতুন নেতৃত্ব সৃষ্টি হবে। সংগঠন আরো শক্তিশালী হবে।

The Post Viewed By: 52 People

সম্পর্কিত পোস্ট