চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯

১৫ নভেম্বর, ২০১৯ | ২:২৮ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

দৈনিক পূর্বকোণের প্রাক্তন সম্পাদক

স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

আজ ১৫ নভেম্বর দৈনিক পূর্বকোণের প্রাক্তন সম্পাদক এবং দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।

ঢাকার ধানম-ি রেনেসাঁ হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন। প্রায় ২৪ বছর দুরারোগ্য ব্যাধির সাথে লড়াই করে শেষ পর্যন্ত তিনি চিরবিদায় নেন। ১৯৫৪ সালের ১ জানুয়ারি তসলিমউদ্দিন চৌধুরী নগরীর আন্দরকিল্লার রেড ক্রিসেন্ট হাসপাতালে (সাবেক মেটারনিটি হাসপাতাল) জন্মগ্রহণ করেন।

চট্টলদরদী খ্যাত ও আধুনিক সংবাদপত্রের পথিকৃৎ মরহুম মোহাম্মদ ইউসুফ চৌধুরী তাঁর পিতা। মাতা মরহুমা জোহরা বেগম চৌধুরী। তসলিমউদ্দিন চৌধুরী সেন্ট মেরিস ও সেন্ট প্লাসিডস স্কুল থেকে শিক্ষার প্রাথমিক-পর্ব সমাপ্ত করেন। অতঃপর ফৌজদারহাট ক্যাডেট কলেজে কঠোর নিয়মানুবর্তিতার মধ্যে বেড়ে-ওঠা ছাত্রজীবনে তিনি ছিলেন বিজ্ঞানের একনিষ্ঠ শিক্ষার্থী। স্থাপত্যবিদ্যার প্রতি প্রবল আকর্ষণের কারণে শীর্ষস্থানীয় বিদ্যাপীঠ ‘বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বুয়েট’ থেকে স্থাপত্যবিদ্যায় ¯œাতক ডিগ্রি অর্জন করেন। প্রবল পাঠের নেশা তাঁকে স্থাপত্যবিদ্যার বাইরেও নানা বিষয়ে অগাধ পা-িত্যের অধিকারী করে তোলে। স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী চিন্তায় ও মননে আধুনিক এবং ছিলেন স্পষ্টভাষী।

তিনি ছিলেন সংস্কারমুক্ত, দায়িত্বপ্রবণ ও ধর্মপ্রাণ একজন আলোকিত মানুষ। কর্মজীবনে নিরলস ব্যস্ততার মধ্যে থেকেও একইসাথে ছিলেন চিন্তা-চেতনায় সমাজসচেতন ও দায়বদ্ধ। দেশপ্রেমে ঋদ্ধ থেকে সমাজ ও রাষ্ট্রের অনেক গুরুদায়িত্বও বহন করে গেছেন। ছাত্রজীবন থেকে তিনি ছিলেন শিল্প-সাহিত্য-সংস্কৃতির একনিষ্ঠ অনুরাগী।

তিনি ১৯৮৯ খ্রিস্টাব্দের ১ ফেব্রুয়ারি থেকে দৈনিক পূর্বকোণ পত্রিকার সম্পাদক পদে স্থলাভিষিক্ত হন। যোগ্য পরিচালনা ও সিদ্ধান্ত গ্রহণে দূরদর্শিতার জন্য তাঁকে ২০০৭ সালের এপ্রিল মাসে পূর্বকোণ গ্রুপের চেয়ারম্যান পদে মনোনীত করা হয়। নিজস্ব প্রাতিষ্ঠানিক দায়িত্বের বাইরেও তিনি অসংখ্য শিক্ষা, সেবামূলক ও রাষ্ট্রীয় গুরুদায়িত্বপূর্ণ প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন।

স্থপতি তসলিমউদ্দিন চৌধুরী বাসস ও চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নগর উন্নয়ন কমিটির সদস্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, চিটাগাং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ স্থপতি ইনস্টিউট চট্টগ্রাম চাপ্টারের সভাপতি, চিটাগাং ক্লাব লিমিটেডের সদস্য, চিটাগাং বোট ক্লাবের নির্বাহী কমিটির সদস্য, নিউজ পেপার ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-এর নির্বাহী কমিটির সদস্য, চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য, বাংলাদেশ করোগেটেড কার্টন এন্ড এক্সেসরিজ এন্ড এক্সপোর্ট এসোসিয়েশনের প্রথম সহ-সভাপতি ও এডভাইজার, ওল্ড ফৌজিয়ান এসোসিয়েশনের প্রেসিডেন্ট, চট্টগ্রাম সংবাদপত্র পরিষদের সদস্য, চট্টগ্রাম ডায়াবেটিক এসোসিয়েশনের আজীবন সদস্য, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের সদস্য, স্যার মরিস ব্রাউন ইন্টারন্যাশনাল স্কুলের ব্যবস্থাপনা কমিটির সদস্য, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম পরিষদের প্রেসিডেন্ট, চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের প্রেসিডেন্ট, চাটগাঁ ভাষা পরিষদের উপদেষ্টা, রাউজান মডেল ইনস্টিটিউট ও ঢেউয়া হাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

এদিকে স্থপতি তসলিমউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বাদ আসর দৈনিক পূর্বকোণ সেন্টারে এক মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজউদ্দিন চৌধুরীসহ পূর্বকোণ গ্রুপের কর্মকর্তা-কর্মচারী এবং দৈনিক পূর্বকোণের সকল সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন হাফেজ মাওলানা মোহাম্মদ শরীফ।

The Post Viewed By: 55 People

সম্পর্কিত পোস্ট