চট্টগ্রাম রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯

১৫ নভেম্বর, ২০১৯ | ২:২৭ পূর্বাহ্ন

নিজস্ব সংবাদদাতা হ পটিয়া

মিয়ানমারের নাগিরকসহ নিষিদ্ধ জেএমবি’র দুই সক্রিয় সদস্য গ্রেপ্তার

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া উপজেলার শান্তিরহাট এলাকায় একটি কক্সবাজারগামী যাত্রীবাহী গাড়ি থেকে পালিয়ে যাওয়ার সময় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সক্রিয় সদস্যকে গত বুধবার রাত সাড়ে ১১ টার দিকে তাদের গ্রেপ্তার করে র‌্যাব-৭।

গ্রেপ্তার দুই জেএমবি সদস্যের মধ্যে একজন মিয়ানমারের নাগরিক। তারা হলেন আবদুল্লাহ আবু সাঈদ (৩৫),তিনি রাজশাহী জেলার গোদাগাড়ী থানার আবদুর রহিমের পুত্র। অপরজন মোহাম্মদ ইসমাইল (৩৩), তিনি মিয়ানমারের আকিয়াব জেলার বুচিডং এলাকার মৃত আবদুল নবীর পুত্র। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট উদ্ধার করা হয়।

র‌্যাব-৭ এর ডিএডি দুলাল হোসেন বাদি হয়ে তাদের বিরুদ্ধে পটিয়া থানায় একটি সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করেছেন। এদিকে গতকাল (বৃহস্পতিবার) দুপুরে পুলিশ তাদেরকে পটিয়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করলে আদালত তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
পটিয়া থানায় মামলার এজাহারসূত্রে জানা যায়, গত বুধবার রাত সাড়ে ১১ টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যাত্রীবাহী একটি বাসযোগে চট্টগ্রাম শহর থেকে কক্সবাজার যাওয়ার পথে উপজেলার শান্তিরহাট এলাকায় ইউনিয়ন ব্যাংক পটিয়া শাখার সামনে রাস্তার উপর গাড়িটি তল্লাশির জন্য থামানো। এসময় র‌্যাবের চেকপোস্ট দেখমাত্রই বাসটি থেকে দুইজন যাত্রী নেমে অন্যপথে কৌশলে দৌড়ে পালানোর সময় র‌্যাব তাদের আটক করে। পরে জিজ্ঞাসাবাদ করা হলে তারা জানায়, ‘তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সক্রিয় সদস্য। নিজেদের জিহাদের জন্য প্রস্তুত করতে এবং অন্যদের জিহাদে উদ্বুদ্ধ করার জন্য জঙ্গি উস্কানিমূলক বিভিন্ন জিহাদী বই, লিফলেট প্রচার করার জন্য কক্সবাজার জেলার টেকনাফ এলাকায় যাচ্ছিলেন। গ্রেপ্তার দুই জঙ্গি দীর্ঘদিন ধরে ইসলাম ধর্মের বিভিন্ন হাদিস ও কোরআনের আয়াতের উদ্বৃতি অপব্যাখ্যা করে জঙ্গি ও জিহাদী চেতনায় অংশগ্রহণের জন্য ধর্মপ্রাণ উঠতি বয়সী যুবক ও নিরীহ জনসাধারণের মধ্যে জঙ্গি উস্কানিমূলক প্রচারসহ বিভিন্ন জিহাদী বই ও লিফলেট প্রচার করে। আটক মিয়ানমার নাগরিক জঙ্গি মোহাম্মদ ইসমাইল অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করে সন্ত্রাসী কর্মকা- চালিয়ে যাওয়ার মত অপরাধ করে যাচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন জানিয়েছেন, ‘র‌্যাব-৭’র একটি টিম অভিযান চালিয়ে মিয়ানমারের নাগরিকসহ দুই জেএমবির সক্রিয় সদস্যকে আটক করেছে। এসময় তাদের থেকে জঙ্গি উস্কানিমূলক বিভিন্ন জিহাদী বই, লিফলেট উদ্ধার করা হয়। তাদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের হয়েছে। তাদেরকে আদালতে প্রেরণ করা হলে আদালত তাদেরকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন’।

The Post Viewed By: 43 People

সম্পর্কিত পোস্ট