চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

১৫ নভেম্বর, ২০১৯ | ২:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহব্যাপী আয়কর মেলা উদ্বোধনকালে মেয়র

সবাই কর দিলে দেশ উন্নত হবে

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, কর রাষ্ট্রের হক। সবাই কর দিলে দেশ উন্নত হবে। কর দিয়ে কেউ গরিব হয় না। বরং কর দিলে ব্যবসা বাণিজ্য সমৃদ্ধ হয়। দেশকে এগিয়ে নিতে হলে সক্ষম নাগরিকদের অবশ্যই কর দিতে হবে। আমরা যদি কর না দিই, তাহলে দেশ এগিয়ে যাবে না।

গতকাল বৃহস্পতিবার দুপুরে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, আমরা স্বাধীন দেশের নাগরিক। এ দেশ আমাদের। আমাদের প্রত্যাশা আকাশচুম্বী। প্রতিটি মানুষের মধ্যে স্বপ্ন আকাক্সক্ষা অনেক। যা বাস্তবায়ন নির্ভর করে পরিকল্পনা, সদিচ্ছা, আন্তরিকতার ওপর। একসময় বাংলাদেশকে দরিদ্র, হতদরিদ্র, তলাবিহীন ঝুড়ির দেশ বলা হতো। এখন বলছে উন্নয়নের রোল মডেল। অর্থনৈতিক বিস্ময়ের দেশ। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে এটি সম্ভব হয়েছে। সিটি মেয়র বলেন, একসময় বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ইমিগ্রেশনে বিভিন্ন প্রশ্ন করা হতো, নাম কি, বাবার নাম কি, কোথায় থাকবো। অথচ আমার নাম পাসপোর্টেই আছে। তারপরেও অহেতুক হয়রানির শিকার হতে হতো। তার একটাই কারণ আমরা গরিব দেশ ছিলাম। এখন বিদেশি বিমানবন্দরে অযথা হয়রানি করা হয় না। এটা আমাদের উন্নতির কারণে হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস পলিসি ও আইসিটি) সৈয়দ গোলাম

কিবরীয়া বলেন, মেলার কারণে সব স্টেক হোল্ডারদের মধ্যে সম্প্রীতির বন্ধন দৃঢ় হচ্ছে। করদাতারা ন্যায্য কর পরিশোধে মেলায় আসবেন। দেশে চলমান মেগা প্রকল্পে অর্থায়নে প্রত্যক্ষ ও পরোক্ষ করের ভূমিকা অপরিসীম।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হক বলেন, আয়কর মেলা জনগণকে ১০ বছরে কর বান্ধব করেছে। মানুষের আয়কর ভীতি দূর হয়েছে। সরকার প্রশাসন যন্ত্রকে মানুষের দোরগোড়ায় নিয়ে এসেছে।

চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সভাপতি জামাল উদ্দিন বলেন, শরীরে যদি রক্তের প্রবাহ বন্ধ হয় মৃত্যু অনিবার্য, তেমনি সরকারি সেবা করের ওপর নির্ভরশীল। ডিজিটাল দেশে কর ছাড়া সম্পদ লুকিয়ে রাখার সুযোগ নেই।

কর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কর আপিলাত ট্রাইব্যুনালের সদস্য সৈয়দ মো. আবু দাউদ, কর কমিশনার ইকবাল হোসেন, মো. মাহবুবুর রহমান, মফিজ উল্লাহ, কর আপিল অঞ্চলের কমিশনার হেলাল উদ্দিন সিকদার প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন কর কমিশনার ব্যারিস্টার মুনতাসির বিল্লাহ ফারুকী।
উল্লেখ্য, সপ্তাহব্যাপী আয়কর মেলা চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে মেলা।

শেয়ার করুন
The Post Viewed By: 169 People

সম্পর্কিত পোস্ট