চট্টগ্রাম শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯

১৫ নভেম্বর, ২০১৯ | ১:২০ পূর্বাহ্ন

নিজস্ব সংবাদদাতা, কাপ্তাই

কাপ্তাই শুক্রবারের প্রতিবেদন

সড়ক-রেলপথে দুর্ঘটনা রোধে সিফাতের বিশেষ উদ্ভাবন

# রেল লাইনে সৃষ্টি হবে প্রতিরোধক # অটোমেটিক জ্বলবে সিগনাল বাতি # বন্ধ হবে যানজট

চালক ও পথচারীর অসচেতনতায় দিন দিন বাড়ছে সড়ক-রেলপথে প্রাণহানির ঘটনা। দুর্ঘটনা এড়াতে চিৎমরম উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির মেধাবী ছাত্র মো. সাজ্জাতুল ইসলাম সিফাত উদ্ভাবন করেছে ‘স্মার্ট ট্রাফিক’ যন্ত্র ও কাপ্তাইয়ের নৌ বাহিনী স্কুলের ৯ম শ্রেণির ছাত্র আজমাঈন ইশরাক, শাহরিয়ার রাহাত ও জাওয়াদ আল আহমদ উদ্ভাবন করেছে ‘অটোমেটিক বেরিয়ার গেইট এবং লেজার সিকিউরিটি সিস্টেম যন্ত্র’।

গত সোমবার কাপ্তাই উচ্চ বিদ্যালয়ে আয়োজিত ‘বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব’ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থাপন করা হয় এমন যন্ত্র। যা দেখে আগত অতিথিরা মুগ্ধ ও বিষ্মিত হয়েছেন। কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেলের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি জেলা প্রশাসক এ.কে.এম মামুনুর রশিদ।

কাপ্তাইয়ের নৌবাহিনী স্কুলের ৯ম শ্রেণির ছাত্র আজমাঈন ইশরাক, শাহরিয়ার রাহাত ও জাওয়াদ আল আহমদ বলেন, সড়কের মাঝপথে বয়ে যাওয়া রেলপথ দিয়ে যখন ট্রেন আসবে তখনই কাজ করবে যন্ত্রটি। ট্রেনের চলাচল স্বাভাবিক রেখে সড়কে নিজ থেকেই সৃষ্টি করবে প্রতিরোধক। ফলে রেলপথ সংলগ্ন উক্ত সড়কের সকল যানবাহন রেলগাড়ী অতিক্রম না করা পর্যন্ত নিদিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করিয়ে রাখবে। এতে প্রয়োজন হবেনা কোন জনবল।

অন্যদিকে, সড়কের যানজট নিরসন করা হলে কমবে সড়ক দুর্ঘটনা। সৃষ্টি হবে শৃঙ্খলা। এমন মন্তব্য করে চিৎমরম উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির মেধাবী ছাত্র মো. সাজ্জাতুল ইসলাম সিফাত বলেন, আমার উদ্ভাবিত ‘স্মার্ট ট্রাফিক’ যন্ত্রটি সড়কে ব্যবহার করতে হবে। যন্ত্রটিতে একটি সেন্সর ও একটি ল্যাম্পপোস্ট থাকবে। যা সড়কে স্থাপন করা হলে যন্ত্রটি অতিক্রম করা যানবাহনের পরিমাণ অনুমান করে সড়কের বিপরীতমুখী পরিবহনকে বিশেষ বার্তা দিবে যন্ত্রটি। ফলে সড়কের বিপরীতমুখী যানবাহন থামতে বাধ্য হবে। এই যন্ত্রটি ট্রাফিক বিভাগে কর্মরত পুলিশের কাজকে আরো বেশি বেগবান করবে বলে তার ধারণা।

তাদের এমন আবিষ্কার প্রদর্শন করে মুগ্ধ হয়ে রাঙামাটি জেলা প্রশাসক এ.কে.এম মামুনুর রশিদ বলেছেন, দেশে সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ ওভারটেকিং প্রবণতা। তাই সঠিক নিয়ম মেনে সতর্কতার সঙ্গে ওভারটেক করা উচিত। ট্রাফিক আইন অমান্য করার কারণেও সড়ক দুর্ঘটনা ঘটছে। তিনি শিক্ষার্থীদের এমন আবিষ্কারে মুগ্ধ হয়ে তাদের দীর্ঘায়ু কামনা করেছেন।
কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহমেদ চৌধুরী শিক্ষার্থীদের এমন আবিষ্কারের প্রশংসা করে বলেন, কাপ্তাইয়ের শিক্ষার্থীরা পড়ালেখার পাশাপাশি বিজ্ঞান চর্চায় দারুণ মনযোগী যা আমাদের জন্য অত্যন্ত সুখের।

The Post Viewed By: 31 People

সম্পর্কিত পোস্ট