চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯

১৪ নভেম্বর, ২০১৯ | ১:৩২ পূর্বাহ্ন

ক্যাব’র এডভোকেসি সভায় বক্তারা

শিশুদের পুষ্টির ঘাটতি পূরণে সামাজিক আন্দোলনের আহ্বান

শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল কর্তৃপক্ষ বা শিক্ষার্থীদের পরিবারের নিজস্ব উদ্যোগে টিফিন প্রদান করা হয়ে থাকলেও সেখানে পুষ্টির ঘাটতি পূরণে অত্যাবশ্যকীয় উপাদান ডিম অনেক সময় থাকে না। আবার শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানের আশে পাশের দোকান থেকে নানা জাঙ্কফুড, ফাস্টফুড ক্রয় করে থাকেন। এসমস্ত খাদ্যগুলি স্বাস্থ্যসম্মত ভাবে উৎপাদন করা হয়েছে কিনা সে বিষয়ে সন্দেহের অবকাশ আছে। আবার ওই সমস্ত খাদ্যে পুষ্টির ঘাটতি কতটুকু পূরণ করা হবে তা নিশ্চিত নয়। সেকারণে অনেক শিক্ষার্থী অপুষ্টিতে ভুগছে, যার ফল গিয়ে দাঁড়াচ্ছে লেখা পড়ায় অমনযোগী, মেধা বিকাশ ও শরীর গঠনে বাধাগ্রস্ত হচ্ছে। তাই শিক্ষা প্রতিষ্ঠানের টিফিনে ডিম অন্তর্ভুক্ত করা হলে করা হলে তা শিক্ষার্থীদের পুষ্টির ঘাটতি পূরণে সহায়ক হবে।

গত মঙ্গলবার নগরীর টাইগারপাসস্থ সিটি কর্পোরেশন কনফারেন্স হলে অনুষ্ঠিত ক্যাব’র পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে সিটি করপোরেশন, প্রাণি সম্পদ কার্যালয় ও ভোক্তাদের সাথে অনুষ্ঠিত এডভোকেসি সভায় উপরোক্ত সুপারিশ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি মেয়র আজম নাছির উদ্দীন সিটি কর্পোরেশনের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে টিফিনে ডিম সরবরাহ করে শিক্ষার্থীদের পুষ্টির ঘাটতি পূরণে উদ্যোগ নেবার কথা জানান। জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক জসিমের সভাপতিত্বে এডভোকেসি সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এস এম নাজের হোসাইন, নাহার এগ্রোর মহাব্যবস্থাপক ডা. আবদুল হাই, থানা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শরমিন আক্তার, ডা. জাকিয়া খাতুন, আবদুল মান্নান, তৌহিদুল ইসলাম, সেলিম জাহ্ঙ্গাীর, সেলিম সাজ্জাদ, জানে আলম, নবুয়ত আরা সিদ্দীকি, সালাহউদ্দীন আহমদ, প্রকৌশলী হাফিজুর রহমান, এমদাদুল করিম সৈকত, অধ্যক্ষ মনিরুজ্জমান, নার্গিস আকতার নীরা, ক্ষুদ্র খামারি মোসলেম উদ্দীন, ফিড বিক্রেতা মোহাম্মদ যুবাইর, মীর রাজওয়ান হোসেন, তাজমুন নাহার হামিদ, শম্পা কে নাহার, জেড এইচ শিহাব প্রমুখ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 27 People

সম্পর্কিত পোস্ট