চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

১২ নভেম্বর, ২০১৯ | ২:২৯ পূর্বাহ্ন

২৮ ঘণ্টা বন্ধ থাকার পর বন্দরের কার্যক্রম চালু

ঘূর্ণিঝড় বুলবুল’র কারণে ২৮ঘণ্টা বন্ধ থাকার পর বন্দরে কার্যক্রম আবার চালু হয়েছে। গত রবিবার সকাল পৌনে ১১টা থেকে ইয়ার্ড ও টার্মিনালের কন্টেইনার হ্যান্ডেলিং ইক্যুইপমেন্টগুলোর বাঁধন খুলে বন্দরের কার্যক্রম সচল করা হয়। পরে বেলা দেড়টার দিকে বন্দরের এনসিটির ৩ ও ৪ নম্বর জেটিতে দুটি জাহাজ ভিড়লে বেলা দুইটা থেকে এনসিটিতে কনটেইনার ওঠানামার কাজ শুরু হয়।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, ঘূর্ণিঝড় বুলবুল দুর্বল হয়ে যাওয়ার পর আবহাওয়া অধিদপ্তর সংকেত নামিয়ে নেয়ায় বহির্নোঙর থেকে জাহাজ জেটিতে নিয়ে আসার কাজ শুরু হয়েছে। ইয়ার্ড ও জেটিতে পুরোদমে কন্টেইনার হ্যান্ডেলিং চলছে।
উল্লেখ্য, ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে সাগর উত্তাল থাকায় আবহাওয়া অধিদপ্তর ৯ নম্বর মহাবিপদ সংকেত জারি করলে শনিবার সকাল ৭টায় সিসিটি এনসিটির অপারেশন বন্ধ করে দেয়া হয়।

নিরাপত্তার কারণে চট্টগ্রাম বন্দর জেটি জাহাজশূন্য করা হয়। বন্ধ করে দেওয়া হয় কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং। আর বন্দরের মূল জেটির জাহাজগুলো একে একে বহির্নোঙরে পাঠিয়ে দেওয়া হয়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আবহাওয়া অধিদপ্তরের সতর্ক সংকেতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বন্দর চ্যানেল নিরাপদ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আগাম প্রস্তুতি নিয়ে রেখেছিল। এজন্য বন্দরের সব কি গ্যান্ট্রি ক্রেন, রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেনসহ অন্যান্য হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট প্যাকিং করা হয়। ঝড়ো হাওয়ায় যাতে কনটেইনার পড়ে পণ্যের ক্ষয়ক্ষতি না হয় সেজন্য একটির ওপর কয়েকটি রাখা কনটেইনার নামিয়ে রাখা হয়। বন্দরের অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা করে দেওয়া হয়।

The Post Viewed By: 41 People

সম্পর্কিত পোস্ট