চট্টগ্রাম শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯

১২ নভেম্বর, ২০১৯ | ২:৩০ পূর্বাহ্ন

আল আমিন সিকদার

সেরা করদাতা ৩৮ জন

বৃহত্তর চট্টগ্রাম হ এবারও সর্বোচ্চ করদাতা সালাউদ্দিন কাশেম খান হ ১৪১টি ট্যাক্স কার্ডের ১৪টি আসবে চট্টগ্রামে

কর প্রদানে উৎসাহিত করতে প্রতিবছরের মতো এবারও (২০১৮-১৯ কর বছর) সেরা করদাতা নির্বাচিত করা হয়েছে। বৃহত্তর চট্টগ্রামে এবার সেরা করদাতা নির্বাচিত হয়েছেন ৩৮ জন।
সরকার ঘোষিত জেলা ভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা-২০০৮ এর বিধান অনুযায়ী তাদের নাম প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়। আগামীকাল ১৩ নভেম্বর বুধবার নগরীর জিইসি কনভেশন সেন্টারে নির্বাচিত সেরা করদাতাদের সম্মাননা প্রদান করা হবে।

চট্টগ্রাম জেলা ও সিটি কর্পোরেশন, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় ৯ জন দীর্ঘমেয়াদি করদাতা মনোনীত হয়েছেন। এছাড়া ১৮ জন সর্বোচ্চ করদাতা, ৬ জন মহিলা করদাতা ও ৫ জন তরুণ করদাতা নির্বাচিত হয়েছেন। এবার বান্দরবনে তরুণ করদাতা হিসেবে কেউই নির্বাচিত হননি।সিটি কর্পোরেশন এলাকায় সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন- এ কে খান গ্রুপের সালাহউদ্দিন কাশেম খান (বৃহৎ করদাতা ইউনিট), আবু মোহাম্মদ জিয়াউদ্দিন খান (বৃহৎ করদাতা ইউনিট) ও সদরউদ্দিন খান (বৃহৎ করদাতা ইউনিট)। এছাড়া দীর্ঘমেয়াদি কর প্রদানকারী দুজন হলেন এবিএমএ বাসেত ও আমজাদুল ফেরদৌস (বৃহৎ করদাতা ইউনিট)। সর্বোচ্চ করপ্রদানকারী মহিলা করদাতা মিস শামিম হাসান এবং সর্বোচ্চ তরুণ পুরুষ (৪০ বছর বয়সের নিচে) কর প্রদানকারী নির্বাচিত হয়েছেন মো. শাহাদাত হোসেন।
কক্সবাজারে দীর্ঘমেয়াদি কর প্রদানকারী দুজন করদাতা হলেন- হাবিবুল ইসলাম ও রফিকুল হুদা চৌধুরী। সর্বোচ্চ তিন করদাতা হলেন- আতিকুল ইসলাম, মোহাম্মদ আবু কাউসার ও প্রকৌশলী মোহাম্মদ আলমগীর। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা কামরুন নাহার। সর্বোচ্চ ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ সর্বোচ্চ কর প্রদানকারী সাজ্জাদুল করিম।

রাঙামাটি জেলার দীর্ঘমেয়াদি কর প্রদানকারী হলেন- মো. আসাদুজ্জামান মহসিন। সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন লোকমান হোসেন তালুকদার, মো. রফিকুল আলম লিটন ও বদিউল আলম। সর্বোচ্চ করপ্রদানকারী মহিলা করদাতা চিত্রা চাকমা এবং তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা হলেন তোফাজ্জল হোসেন।
বান্দরবানের সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন হলেন মোহাম্মদ নুরুল আবছার, অমল কান্তি দাশ ও আবদুস শুক্কর। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা মে হ্লা প্রু।
খাগড়াছড়িতে দীর্ঘমেয়াদি দু’জন করদাতা হলেন- শহীদুল ইসলাম ভূঁইয়া ও মো. শানে আলম। সর্বোচ্চ করপ্রদানকারী তিনজন হলেন ফরিদা আক্তার, স্বপন চন্দ্র দেবনাথ ও মো. নুর আলম। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন- সুপর্ণা পাল। তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা হলেন মো. শওকত বাহার।
সিটি কর্পোরেশন ব্যতীত চট্টগ্রাম কর অঞ্চলে দীর্ঘমেয়াদি দু’জন করদাতা হলেন মো. হাজী মুছা ও মো. কামাল উল্লাহ। সর্বোচ্চ করপ্রদানকারী তিনজন হলেন- মো. লোকমান, মোহাম্মদ সেলিম ও শেখ নবী। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা হলেন জান্নাতুল মাওয়া। তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা হলেন মো. জাহেদ চৌধুরী।

চট্টগ্রামের যে ১৪ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে ট্যাক্স কার্ড : এনবিআর করদাতাদের উৎসাহ ও স্বীকৃতি প্রদানের অংশ হিসেবে চলতি বছর (২০১৭-১৮ কর বছর) জাতীয় রাজস্ব বোর্ড ৭৪ ব্যক্তি, ৫৯টি কোম্পানি ও অন্যান্য ৮ মিলে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দীর্ঘ সময় আয়কর প্রদানকারী হিসাবে ট্যাক্স কার্ড প্রদান করবে। এদের মধ্যে কয়েকটি ক্যাটাগরিতে থাকা ১৪ করদাতা চট্টগ্রামের। এরা হলেন ‘সিনিয়র সিটিজেন’ ক্যাটাগরিতে আলী হোসাইন আকবর আলী এফসিএ, ‘প্রতিবন্ধী’ ক্যাটাগরিতে চট্টগ্রামের সুকর্ণ ঘোষ, ‘ব্যবসায়ী’ ক্যাটাগরিতে মোহাম্মদ কামাল, ‘সাংবাদিক’ ক্যাটাগরিতে মোহাম্মদ আবদুল মালেক, ‘প্রকৌশলী’ ক্যাটাগরিতে ইঞ্জিনিয়ার এস.এম আবু সুফিয়ান, ‘অন্যান্য’ ক্যাটাগরিতে মো. শওকত আলী চৌধুরী, ‘প্রকৌশল’ ক্যাটাগরীতে বিএসআরএম স্টিল্স লিমিটেড, ‘জ্বালানি’ ক্যাটাগরিতে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, ‘ঔষধ ও রসায়ন’ ক্যাটাগরিতে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ‘রিয়েল এস্টেট’ ক্যাটাগরিতে ইকুইটি প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেড, তৈরি পোশাক খাতে ফোর এইচ ফ্যাশন, প্যাসিফিক জিন্স লিমিটেড ও ফার্ম খাতে মেসার্স এস. এন কর্পোরেশন এবং ‘অন্যান্য’ ক্যাটাগরিতে আর এস ট্রেডিং।
এদিকে এবারেও সবচেয়ে বেশি কর দিয়ে শীর্ষ করদাতা হয়েছেন হাকিমপুরী জর্দার মালিক কাউস মিয়া। এ নিয়ে তিনি টানা পাঁচবার শীর্ষ করদাতার মর্যাদা অক্ষুণœ রাখলেন।

The Post Viewed By: 95 People

সম্পর্কিত পোস্ট