চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চার আড়তকে ৮০ হাজার টাকা জরিমানা

কলার দামের লাগাম টানা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

১২ মে, ২০১৯ | ২:৩৪ পূর্বাহ্ণ

কলার দামের লাগাম টানতে নগরীর ফিরিঙ্গি বাজার কলার আড়তে অভিযান চালিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। গতকাল শনিবার বিকেল চারটায় শুরু হওয়া এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান ও তৌহিদুল ইসলাম। এসময় মূল্য তালিকা না থাকায় এবং কলার দাম বাড়ানোর অপরাধে ৪টি কলার আড়তকে ২০ হাজার টাকা করে সর্বমোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। জরিমানা দেওয়া আড়তগুলো হল, সাত্তার ফার্ম, মেসার্স শরীফ মদিনা ফার্ম, মেসার্স সততা ফার্ম ও মেসার্স দরবার শরীফ ফার্ম। নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম পূর্বকোণকে বলেন, ‘আড়তগুলোতে থাকা কলা বিক্রির হিসাব-নিকাশের খাতা বিশ্লেষণ করতেই বের হয়ে আসে কলার লাগামহীন বাজারের তথ্য। যে সাগরকলা গত পহেলা মে তে

পাইকারি বাজারে বিক্রি হয়েছে প্রতি পিস ২ থেকে আড়াই টাকা দরে সেই একই জাতের সাগর কলার আজকের মূল্য ৫ থেকে সাড়ে পাঁচ টাকা পিস। যা খুচরা বিক্রেতারা বিক্রি করছে ৮-১০ টাকা দরে। আবার যে বাংলা কলা পহেলা মে তে পাইকারি বাজারে প্রতি পিস হয়েছে ৫ টাকা দরে সেই একই কলা বিক্রি হচ্ছে পাইকারি বাজারে-আড়তে ১২ থেকে ১৩ টাকা দরে, যা খুচরা বাজারে গিয়ে ক্রেতাদের নিকট বিক্রি হচ্ছে ডজন প্রতি ২০০-২৫০ টাকা দরে। এসব কারসাজির দায়ে চারটি কলার আড়তকে ২০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
তিনি আরো বলেন, কলার নায্য দাম নিশ্চিতকরণে ফিরিঙ্গিবাজার ফল ব্যবসায়ী সমিতির সভাপতি মো. মাসুদুল করিম ও সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলমকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, কলার দাম বৃদ্ধির সাথে বেশকিছু অসাধু বেপারি আছে যারা কলার বাজারকে লাগামহীন করে তুলেছে। ব্যবসায়ীদের ভাষ্যমতে নগরীর চাক্তাই, পাহাড়তলী, বন্দরটিলা, আতুড়ার ডিপো, বহদ্দারহাট বাস টার্মিনাল, রিয়াজুদ্দিন বাজারের ফলম-ি, কাপ্তাই রাস্তার মাথা ও আমানবাজারে কলাসহ অন্যান্য ফল ব্যবসায়ীদের একটি অসাধু সিন্ডিকেট এ দাম নিয়ন্ত্রণ করে। এসকল বাজারেও জেলা প্রশাসনের কঠোর অভিযান অব্যাহত থাকবে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম।
উল্লেখ্য, কলার এই লাগামহীন দাম নিয়ে গতকাল ‘সাধ্যের বাইরে কলা’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে পূর্বকোণ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট