চট্টগ্রাম মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯

৯ নভেম্বর, ২০১৯ | ৯:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

‘বুলবুল’ মোকাবেলায় প্রস্তুতি, চট্টগ্রামের বিভিন্ন সংস্থার নিয়ন্ত্রণকক্ষের নম্বর

 নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে চট্টগ্রামের বিভিন্ন সংস্থা। এর মধ্যে রয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক), চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি), চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক), চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট সোসাইটিসহ আরো বিভিন্ন সংস্থা।

জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে জানিয়ে বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে সম্ভাব্য ঘূর্ণিঝড় পরিস্থিতি মনিটরিংয়ের জন্য সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় চট্টগ্রামে জেলা প্রশাসন, সরকারি সেবা সংস্থা, স্বাস্থ্য অধিপ্তর, আইন শৃঙ্খলা বাহিনী এবং স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। যেকোনো জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষের ফোন নম্বর ০৩১-৬১১৫৪৫, ০১৭০০-৭১৬৬৯১ এ যোগাযোগের অনুরোধও জানান জেলা প্রশাসক।

চট্টগ্রাম বন্দরেও ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় দুটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। নৌ বিভাগের কন্ট্রোল রুমের নম্বর ০৩১-৭২৬৯১৬ ও পরিবহন বিভাগের কন্ট্রোল রুমের ০৩১-২৫১০৮৭৮।

জরুরি নিয়ন্ত্রণকক্ষ খুলেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)-ও। সিএমপি কমিশনার মাহবুবর রহমানের নির্দেশে দামপাড়ায় সিএমপি সদর দপ্তরে খোলা হয়েছে এ নিয়ন্ত্রণকক্ষ। নগরবাসীকে জরুরি প্রয়োজনে নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন ও মোবাইল ফোন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। যোগাযোগের নম্বরগুলো হলো ০১৬৭৬১২৩৪৫৬, ০১৬৭৯১২৩৪৫৬, ০৩১-৬৩৯০২২, ০৩১-৬৩০৩৫২। জনসাধারণের পাশে থেকে দুর্যোগকালীন জরুরি সেবাপ্রদানের লক্ষ্যে ইতোমধ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে সিএমপির সকল থানার অফিসার ইনচার্জসহ সকল স্তরের পুলিশ সদস্যদের।

এদিকে আগামী ২ দিনের (শনিবার ও পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রবিবার) ছুটি বাতিল করা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীর। সকলকে বাধ্যতামূলকভাবে অফিসে অবস্থান করার নির্দেশ দেয়া হয়েছে। শুক্রবার (৮ নভেম্বর) অধিদপ্তরের এক অফিস আদেশে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব কর্মকর্তা-কর্মচারীকে কর্মস্থল ত্যাগ না করতে নির্দেশনা দেয়া হয়েছে।

পূর্ববর্তী প্রস্তুতি অনুযায়ী এর আগে দুর্যোগ মোকাবিলায় উপকূলবর্তী জেলাগুলোতে কর্মস্থলে থাকার নির্দেশ দেয়া হয়েছে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদেরও। একইসাথে ২৮৪টি মেডিকেল টিম, যুব রেড ক্রিসেন্টের ভলান্টিয়ার, পাবলিক হেলথ কেয়ার, সিপিপি, ফায়ার সার্ভিস, জনস্বাস্থ্য অধিদপ্তর, বিএনসিসি, স্কাউটস ও এনজিও প্রতিনিধিদলের কর্মীরাও প্রস্তুত রয়েছে।

পূর্বকোণ/রাশেদ

 

The Post Viewed By: 39 People

সম্পর্কিত পোস্ট