চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৯ নভেম্বর, ২০১৯ | ৩:৫৯ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় ‘বুলবুল’

চট্টগ্রামের হাসপাতাল প্রস্তুত দুর্যোগ পরিস্থিতি মোকাবিলায়  

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে চট্টগ্রাম ৯ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় আসায় দুর্যোগ মোকাবেলায় চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগও নিয়েছে নানা প্রস্তুতি। চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য শুক্রবার থেকে শুরু করে আজ শনিবার (৯ নভেম্বর) দফায় দফায় সভা করেছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ চট্টগ্রামের পরিচালক মাঠ পর্যায়ে তদারকির করার জন্য শনিবার সকাল থেকে বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করছেন।

দুর্যোগ পরবর্তী চিকিৎসাসেবার জন্য মেডিকেল টিম গঠনসহ দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সব ধরনের প্রস্তুতি নেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।  চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা.হাসান শাহরিয়ার কবির বলেন, দুর্যোগ এর কারণে যেকোন পরিস্থিতি মোকাবেলায় চট্টগ্রাম বিভাগে ১২ শত ১৮টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রামে ২৮৪টি, বান্দরবানে ৪১টি, রাঙামাটিতে ৬০টি, খাখড়াছড়িতে ৩৮টি,  কক্সবাজারে ৯৩টি, ফেনীতে ৭৬টি, নোয়াখালীতে ১০৫টি, লক্ষীপুরে ৬৫টি, চাঁদপুরে ১১৭টি, কুমিল্লায় ২০১ টি, বি-বাড়িয়ায় ১৩৮টি। 

দুর্যোগকালীন ও দুর্যোগপরবর্তী হাসপাতালে জরুরি বিভাগে সব ধরনের ওষুধ মজুদ রাখা হয়েছে। মেডিকেল টিমের জন্য পর্যাপ্ত ওষুধসহ যাবতীয় সরঞ্জাম সরবরাহ করার পাশাপাশি শুকনো খাবারসহ প্রয়োজনীয় জিনিস রাখা হয়েছে।সরকারি সব চিকিৎসাকেন্দ্রের চিকিৎসকসহ কর্মকর্তা-কর্মচারীদের রোস্টার অনুযায়ী দায়িত্ব পালন করার বিষয়ে বলা হয়েছে। জরুরি পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত জনবল রাখা বিষয়েও জানানো হয়েছে। এছাড়া পরিস্থিতি সামাল দিতে চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য  কর্মকর্তা ও কর্মচারীর সকল প্রকার ছুটি বাতিলসহ স্বাস্থ্য প্রতিষ্ঠান প্রধান এবং সিভিল সার্জনগণকে কোন অবস্থাতে কর্মস্থল ত্যাগ না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। 

জেলা ও উপজেলা পর্যায়ে সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু রাখা হবে। উপজেলা পর্যায়ের কন্ট্রোল রুম হতে সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জনের কার্যালয়ের কন্ট্রোল রুমে দুর্যোগের তথ্য প্রেরণ করা হবে। সিভিল সার্জনের কার্যালয়ের কন্ট্রোল রুম হতে সকল তথ্য একীভূত করে বিভাগীয় কার্যালয়ের কন্ট্রোল রুমসহ স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম এবং মন্ত্রণালয়ের মনিটরিং সেলে প্রেরণ করতে হবে। এদিকে চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় চট্টগ্রাম জেলায় ২৮৪টি মেডিকেল টিম গঠন ও  সিভিল সার্জন কার্যালয় কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়া চট্টগ্রামের প্রত্যেক উপজেলায় ৫টি করে মোট ৭০টি, প্রতিটি ইউনিয়নে ১টি করে ২০০টি, চট্টগ্রাম মেট্ট্রোপলিটন এলাকার আরবান ডিসপেনসারি ও স্বাস্থ্য বিভাগ চট্টগ্রামের অধীনে জেনারেল হাসপাতালসহ চট্টগ্রামে মোট ২৮৪টি মেডিকেলে টিম গঠন করা হয়েছে। মেডিকেল টিমের জন্য পর্যাপ্ত ওষুধসহ যাবতীয় সরঞ্জাম সরবরাহ করার পাশাপাশি শুকনো খাবারসহ প্রয়োজনীয় জিনিস রাখা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 113 People

সম্পর্কিত পোস্ট