চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‘প্রতিটি নারীই সুপারগার্ল’

৯ নভেম্বর, ২০১৯ | ৪:৩৪ পূর্বাহ্ণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিটি নারীই একেকজন সুপারগার্ল। অন্য সবকিছু বাদ দিয়ে শুধু তার সমাজে চলার বিষয়টিও যদি ধরা হয়, তবে একজন নারী যতগুলো বাধা অতিক্রম করে, তাতেই সেই নারীকে সুপারগার্ল হিসেবে আখ্যায়িত করা যায়। শুক্রবার (৮ নভেম্বর) ঢাকা আন্তর্জাতিক সাহিত্য উৎসবে বাংলা একাডেমির নজরুল মঞ্চে ‘হার স্টোরি’ ফাউন্ডেশনের এক আয়োজনে একথা বলেন তিনি। -বাংলানিউজ

ডা. দীপু মনি বলেন, আমাদের জীবনে নারীর গল্প বাদ দিলে গল্প খুবই সামান্য। কিন্তু, গল্পে নারীকে তুলে ধরলে তা পরিপূর্ণতা পায়। তাই পুরুষের পাশাপাশি নারীদের সমান জায়গায় তুলে আনতে হবে।

তিনি বলেন, শুধু আমাদের সমাজ নয়, সারাবিশ্বেই নারীদের গল্প চাপা পড়ে যায়। ইতিহাসে মাত্র কয়েকজনের কথাই আসে, সবারটা আসে না। আমাদের সেসব তুলে আনতে হবে।

নারীদের কাজের মূল্যায়ন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশ কৃষিপ্রধান। কৃষির শতকরা ৬০ ভাগ কাজ করে নারীরা। তারপরও আমরা কৃষক বললে শুধু পুরুষদেরই বুঝি। নারীদের কাজেরও মূল্যায়ন করতে হবে। সমতা ও সাম্যের বোধ এক করে তাদের গল্প খুঁজে আনতে হবে।
আয়োজনে হার স্টোরি ফাউন্ডেশনের পক্ষে বিভিন্ন পরিবেশনায় অংশ নেন রাজধানীর জাগো ফাউন্ডেশন স্কুলের শিক্ষার্থীরা। এসময় হার স্টোরি ফাউন্ডেশনের পক্ষে উপস্থিত ছিলেন জেরিন মাহমুদ হোসাইন, ক্যাটরিনা ডন, সাদিয়া আফরিন, নাইলা আজাদ, আরিফা আমরিন ও জেনিফার রীইড।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট