চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৯ নভেম্বর, ২০১৯ | ৪:২৬ পূর্বাহ্ন

শিল্পকলায় ‘মাইম ডিরেক্টরস্ মিট’

শিল্পকলায় বাংলাদেশ মুকাভিনয় ফেডারেশনের আয়োজনে দুুই দিনব্যাপী ‘২য় মাইম ডিরেক্টরস্ মিট-১৯’-শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে মাইম ডিরেক্টরস্ মিটের উদ্বোধন করেন চিত্রশিল্পী আহমদ নেওয়াজ। মুকাভিনয় শিল্পের দর্শন, নির্মাণ, প্রয়োগকলা ও আগামীর ভাবনাকে ভিত্তি করে এ সেমিনার হয়েছে।

বাংলাদেশ মুকাভিনয় ফেডারেশনের চেয়ারম্যান জাহিদ রিপনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশের প্রথম মুকাভিনয় শিল্পী ও মুক্তিযোদ্ধা দেওয়ান মামুন। মুকনির্দেশক-সংগঠকদের সাথে জড়িত ভারতের বৈদ্যনাথ চক্রবর্তী, রণেন চক্রবর্তী ও অসিত আচার্য। অনুষ্ঠানের উদ্বোধন পর্বে ‘মুকাভিনয় জার্নাল-১৯’ বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

গতকাল সন্ধ্যায় পরীক্ষণধর্মী মুকাভিনয় প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য মোসলেম উদ্দিন সিকদার লিটন ও শিল্পকলা একাডেমির কার্যকরি পরিষদের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু।

এ সময় শিল্পীরা বিভিন্ন বিষয় মুকাভিনয় উপস্থাপন করে। এর আগে মাইম ডিরেক্টরস্ মিটের অধিবেশন ও সেমিনার হয়েছে। সেমিনারের নির্ধারিত বিষয়গুলো ছিল ‘মুকভিনয়ের সার্বজনীনতা ও দেশজ উপস্থাপনা’, ‘বাংলাদেশের মুকাভিনয়ের মধ্যে ছিল ‘কিছু বাজে কথার খসড়া’, ‘সংকটে মুকাভিনয়’, ‘থিয়েটারের প্রেক্ষিতে মুকাভিনয়, নির্বাক অভিনয়, নির্বাক নাটক, আঙ্গিকাভিনয়, ফিজিক্যাল থিয়েটার, ডাম্ব শো, একজন শিল্প রসিকের দৃষ্টিভঙ্গি’ এবং ‘ওপার বাংলার মূকাভিনয়’। বিষয়ভিত্তিক আলোচনা অংশ নেন জাহিদ রিপন, রিজোয়ান রাজন, মাসউদুর রহমান ও মীর লোকমান।
আজ শনিবার সন্ধ্যা ৭টায় ডিরেক্টরস্ মিটের সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন। অতিথি থাকবেন নাট্যকার ও নির্দেশক প্রদীপ দেওয়ানজী। এ পর্বে ভারতের প্রবীণ মুকাভিনয় শিল্পী বৈদ্যনাথ চক্রবর্তীকে সম্মাননা প্রদান করা হবে।

The Post Viewed By: 21 People

সম্পর্কিত পোস্ট