চট্টগ্রাম মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

৮ নভেম্বর, ২০১৯ | ৩:১২ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় বুলবুল

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস বন্ধ

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগল উত্তাল থাকায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস বন্ধ হয়ে গেছে। আজ শুক্রবার (৮ নভেম্বর) দুপুরে লাইটার শিপ মালিকদের সংগঠন ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিওটিসির) সূত্রে এ তথ্য জানা গেছে।

সুত্র জানায়, বন্দর চ্যানেল নিরাপদ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। ইতিমধ্যে লাইটার শিপগুলোর ওপর নজরদারি বাড়ানো হয়েছে। রাতে যেসব লাইটার বহির্নোঙরে গেছে সেগুলো নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছে। বড় জাহাজের বিদেশি ক্যাপ্টেনরা আবহাওয়া বৈরী হওয়ায় নিরাপত্তাজনিত কারণে লাইটারিং বন্ধ করে দিয়েছেন। এদিকে, বন্দর সচিব মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানান, আবহাওয়া অধিদপ্তর ৪ নম্বর সংকেত দেখাতে বলায় বিকেলে বন্দর ভবনের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় প্রস্ততি সভা আহ্বান করা হয়েছে। বন্দর চেয়ারম্যান সভায় সভাপতিত্ব করবেন।

তিনি আরো জানান, বন্দরের মূল জেটিতে কনটেইনার ও কার্গো খালাস স্বাভাবিক রয়েছে। সংকেত বাড়লে ধাপে ধাপে হ্যান্ডলিং কার্যক্রম কমিয়ে আনা হবে। বন্দরের মূল জেটিতে কনটেইনার ও কার্গো খালাস স্বাভাবিক রয়েছে জানিয়ে তিনি বলেন, সংকেত বাড়লে ধাপে ধাপে হ্যান্ডলিং কার্যক্রম কমিয়ে আনা হবে।

প্রসঙ্গত, বিদেশ থেকে আমদানি করা গম, ডাল, ক্লিংকারসহ খোলা পণ্যবাহী বড় জাহাজ বেশি ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) কারণে বন্দরের মূল জেটিতে ভিড়তে না পারায় বহির্নোঙরে ছোট জাহাজে (লাইটার শিপ) খালাস করে বিভিন্ন নদীবন্দর, কারখানার ঘাটে নিয়ে যাওয়া হয়।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 103 People

সম্পর্কিত পোস্ট