চট্টগ্রাম শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৮ নভেম্বর, ২০১৯ | ২:৫০ পূর্বাহ্ন

নিজস্ব সংবাদদাতা হ চকরিয়া

ভুয়া গ্রেপ্তারি পরোয়ানা ওসির বিচক্ষণতায় আইনি জটিলতা থেকে বেঁচে গেলেন কৃষক

মো. ইব্রাহীম। বয়স ৪৫। একজন কৃষক। কক্সবাজারের চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের দক্ষিণ কাকারা এলাকার সুলতান আহমদের ছেলে। কখনো ঢাকা যাওয়া

হয়নি ইব্রাহীমের। তবু ঢাকার মিরপুর থানা থেকে চকরিয়া থানায় আসে একটি অস্ত্র মামলায় গ্রেপ্তারি পরোয়ানা। গত বুধবার চকরিয়া থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে। তবে চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হাবিবুর রহমানের বিচক্ষণতায় আইনি জটিলতা থেকে বেঁচে যান কৃষক মো. ইব্রাহীম। খোঁজ নিয়ে জানা গেছে, কৃষক ইব্রাহীম জন্মের পর থেকে কখনও ঢাকা যায়নি। তারপরও তিনি রাজধানীর মিরপুর থানার অস্ত্র মামলার আসামি। খেটে-খাওয়া নিরীহ কৃষক বুধবার পূর্বাণী পরিবহণে করে বান্দরবান যাওয়ার সময় গ্রেপ্তারি পরোয়ানামূলে আকস্মিকভাবে চকরিয়া থানা পুলিশের হাতে গ্রেপ্তার হন। কৃষক ইব্রাহিমকে গ্রেপ্তারের পর থানায় নেয়া হয়। এ খবর ইব্রাহীমের বাবা সুলতান আহমদ জানতে পেরে থানায় ছুটে যান।

গ্রেপ্তার কৃষকের ব্যাপারে জানতে কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ও বেশ কয়েকজন সাংবাদকর্মী ঘটনার সঠিক তথ্য জানার জন্য ওসি হাবিবুর রহমানের সাথে আলাপ করেন। এসময় ওসি হাবিবুর রহমান কৃষক ইব্রাহীমের গ্রেপ্তারি পরোয়ানা দেখে সন্দেহ পোষন করলে ওসি তাৎক্ষণিক মিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) এর কাছে জানতে চাইলেন মিরপুর থানায় ৮৯ (৪) ১৯-এ অস্ত্র আইনে দায়েরকৃত কোন মামলা রয়েছে কিনা?

মিরপুর থানার ওসি কাগজপত্র দেখে নিয়ে ৫ মিনিট পর তিনি মিরপুর থানায় এ ধরনের কোন মামলা হয়নি বলে জানান। তখন পরোয়ানাটি সম্পূর্ণ ভুয়া তা প্রমাণিত হয়। চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হাবিবুর রহমান বলেন, ‘ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে পুলিশ সুপার কক্সবাজার কার্যালয়ের মাধ্যমে ডাকযোগে চকরিয়া থানায় গ্রেপ্তারি পরোয়ানাটি প্রেরণ করা হয়। এই গ্রেপ্তারি পরোয়ানাটি ভুয়া। তাই এই ঘটনায় একটি জি.ডি করে নিরীহ কৃষক মো. ইব্রাহীমকে স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় ছেড়ে দেয়া হয়েছে’।

তিনি আরো বলেন, ‘কারা এই ঘটনার সাথে জড়িত তা তদন্ত করে দেখা হচ্ছে। তবে পার্বত্য জেলা বান্দরবানের আলীকদম উপজেলার আমতলী চরে কৃষক ইব্রাহীমের সাথে একজনের ভূমি বিরোধ রয়েছে বলে জেনেছি। ভূমি বিরোধ নিয়ে এ ঘটনা কিনা তা খতিয়ে দেখা হচ্ছে’।

The Post Viewed By: 34 People

সম্পর্কিত পোস্ট