চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ফায়ার সার্ভিস সপ্তাহ উদ্বোধনকালে বিভাগীয় কমিশনার

ফায়ার সার্ভিস বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে অঙ্গীকারাবদ্ধ

৭ নভেম্বর, ২০১৯ | ৩:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, সকল দুর্যোগে সরকারের প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এই প্রতিষ্ঠানের সদস্যগণ দিবা-রাত্রি প্রাকৃতিক ও মানবসৃষ্ট সকল দুর্যোগে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে অঙ্গীকারাবদ্ধ বলে মন্তব্য করেন বিভাগীয় কমিশনার।

বিভাগীয় কমিশনার গতকাল বুধবার চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আগ্রাবাদ এর উপপরিচালক মো.আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন, পুলিশ সুপার নুরে আলম মীনা ও চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো. জসীম উদ্দিন ।

এবারের প্রতিপাদ্য হলো ‘সচেতনতা, প্রস্ততি এবং প্রশিক্ষণ’ এই প্রতিপাদ্যের উপর আলোকপাত করতে গিয়ে বক্তারা বলেন, অগ্নিকা-, ভূমিকম্প,পাহাড় ধস ও ভবন ধসের মতো ভয়াবহ দুর্ঘটনা প্রতিরোধে পরিবার থেকে প্রস্ততি নিতে হবে। দুর্ঘটনা মোকাবিলার প্রাথমিক প্রস্ততি বাসা-বাড়ি,অফিস-আদালত ও কল কারখানায় রাখতে হবে। যে সব সূত্র থেকে আগুন লাগে তা নিয়মিত পরীক্ষা করতে হবে। বক্তারা বলেন, বড় ধরণের দুর্ঘটনা মোকাবিলায় মহল্লাভিত্তিক প্রশিক্ষণ ও মহড়ার আয়োজন করতে হবে। বিল্ডিং কোড মেনে ঘরবাড়ি নির্মাণের উপর গুরুত্বারোপ করতে হবে।
বিভাগীয় কমিশনার বলেন, সরকারের কার্যকর উদ্যোগ ও ব্যবস্থা গ্রহণের ফলে ফায়ার সার্ভিস একটি আধুনিক সেবা বাহিনীতে পরিণত হয়েছে। -বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট