চট্টগ্রাম শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৫ নভেম্বর, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ন

জেল হত্যা দিবস পালিত

পলিটেকনিক ছাত্রলীগ : ইতিহাসের বর্বরোচিত জেলহত্যা দিবস উপলক্ষ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা মোতাবেক দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট ছাত্রলীগ ও ছাত্র সংসদের নেতাকর্মীরা।

এদিন সকাল ১০টায় কালো ব্যাচ ধারনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। বাদ যোহর পলিটেকনিক মসজিদ প্রাঙ্গণে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার রূহের মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত কর্মসূচির আয়োজন করে তারা। বিকাল তিনটায় নাসিরাবাদস্থ চট্টগ্রাম পলিটেকনিক প্রাঙ্গণ থেকে শোক র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি বেবিসুপার, ষোলশহর দুই নম্বর গেট প্রদক্ষিণ করে পুনরায় পলিটেকনিক প্রাঙ্গণে শোক সমাবেশে মিলিত হয়।

চট্টগ্রাম পলিটেকনিক ছাত্র সংসদের ভিপি কাম্বার হোসেন রকির সভাপতিত্বে ও ছাত্রলীগের সভাপতি ইকরামুল কবিরের সঞ্চালনায় উক্ত সমাবেশে বক্তব্য রাখেন নগর ছাত্রলীগের সদস্য নুরুল হক মনির, মোশারফ হোসেন, মহানগর ছাত্রলীগ নেতা, আনিসুল ইসলাম সাজিদ, ইমন সরকার, ইয়াসিন আরাফাত বাপ্পী, নূরে আলম মুন্না, নাজিম উদ্দিন, মহিউল আলম, শাহাদাত হোসেন শুভ, পলিটেকনিক ছাত্র সংসদের জি.এস শাহাদাত হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শওকত ওসমান সজীব, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুল আনোয়ার, নিজাম উদ্দীন মহিন, ছাত্র সংসদের এ. জি.এস আরমান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন, মোহাম্মদ কাউসার সহ প্রমুখ।-বিজ্ঞপ্তি

২নং জালালাবাদ ওয়ার্ড আ. লীগ : ৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে ২নং জালালাবাদ ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যেগে শেরশাহ কলোনীস্থ’ দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ ফরিদ আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি- লোকমান হাকিম কুতুবী, সাংগঠনিক সম্পাদক- নাজিম উদ্দিন, ধর্ম বিষয়ক সম্পাদক- আলহাজ আবদুর রহমান সওদাগর, মো. কামাল, মো. আজগর, নূর সাজু, মাহাবুব আলম রিপন, মোর্শারফ, শাহীন প্রমুখ।

সভায় বক্তারা বলেন যে ১৯৭৫ সালের ৩ নভেম্বর জাতীয় চারনেতাকে সুরক্ষিত জেলখানার ভিতরে নৃশংস ভাবে হত্যার মাধ্যমে যে চরম কলো অধ্যায়ের সূচনা করেছে এই রকম ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল। এ ঘটনা প্রমাণ করে হত্যাকারীরা কতো নিষ্ঠুর হতে পারে। এ চার নেতা ছিলেন বঙ্গবন্ধুর অত্যন্ত বিশস্ত সহচর। এদের হত্যার মাধ্যমে খুনিরা বাংলাদেশকে পুনরায় পাকিস্তান বানানোর স্বপ্ন দেখেছিল।-বিজ্ঞপ্তি
৪২নং নাসিরাবাদ ওয়ার্ড : নগরীর ৪২নং নাসিরাবাদ ওয়ার্ড যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে ৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে মহানগর যুবলীগের কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ জাবেদ হোসেন খাঁনের সভাপতিত্বে আলোচনা সভা, পুষ্পমাল্য প্রদান, প্রদীপ প্রজ্বলন শেষে জাতীয় চার নেতার প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। আলোচনা সভায় অতিথি ছিলেন মহানগর আ. লীগের সদস্য ও ৪২নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আমিনুল হক, হাসান খাঁন, এম শাহাদাৎ হোসেন চৌধুরী, মোহাম্মদ নাছির, ৪২নং ওয়ার্ড যুবলীগ নেতা শফিউল আজম মন্টি, মোহাম্মদ এমরান, মোহাম্মদ মিজানুর রহমান চৌধুরী, রাজু দেবনাথ, মোহাম্মদ আলী সুমন, মোহাম্মদ সায়েম, মোহাম্মদ জসিম প্রমুখ।

চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্রলীগ পরিষদ : চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্রলীগ পরিষদের উদ্যোগে জেল হত্যা দিবস উপলক্ষে স্মরণসভা পরিষদের সভাপতি ডা. শেখ শফিউল আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। গত ৩ নভেম্বর রেড ক্রিসেন্ট মিলনায়তনে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন পরিষদের যুগ্ম সম্পাদক অলিদ চৌধুরী। এতে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম কলেজ প্রাক্তন ছাত্রলীগ পরিষদের সাধারণ সম্পাদক জাফর আহমদ, সহ-সভাপতি নিবেন্দু বিকাশ চৌধুরী, যুগ্ম সম্পাদক মো. লিয়াকত আলী খান, মো. আনোয়ার আজম, আসিফ ইকবাল প্রমুখ।

The Post Viewed By: 40 People

সম্পর্কিত পোস্ট