চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চিত্র প্রদর্শনী উদ্বোধনীতে জসিম উদ্দিন চৌধুরী

প্রকৃতির মধ্যেই লুকিয়ে আছে শিল্পের নানা উপকরণ

রঙের ছোঁয়ায় ‘প্রিয় প্রকৃতি’

নিজস্ব প্রতিবেদক

২ নভেম্বর, ২০১৯ | ৩:১৮ পূর্বাহ্ণ

ছবিগুলোতে ফুটে তোলা হয়েছে প্রকৃতির নানা রূপ। ৫২টি ছবির মধ্যে আছে ঝরা পাতার দৃশ্য, লাল কৃষ্ণচূড়ায় ভরা কৃষ্ণচুড়াগাছ, গ্রীষ্ম বর্ষ, শরৎ, হেমন্তসহ ছয় ঋতু, নদী ও প্রকৃতির দৃশ্য, নদীতে পাল তোলা নৌকা, দূর সাগরে জাহাজের ছবি, গাছের ডালে পাখি, দল বেঁধে প্রজাপতির খেলা, অমাবস্যা, পূর্ণিমা রাতের চিত্র, রোদেলা আকাশ আবার অন্ধকার ঘনিয়ে আসা মেঘলা আকাশ ও মিউজিকের বিভিন্ন যন্ত্র নিপুণভাবে ফুঠে উঠেছে রঙের ছোঁয়ায়। গতকাল সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম ক্লাবের স্পোর্টস কমপ্লেক্সে শুরু হয়েছে ‘প্রিয় প্রকৃতি’ শিরোনামে দুইদিনের এ চিত্র প্রদর্শনী। প্রদর্শনীর আয়োজন করেন দুই তরুণ শিল্পী তানভির আহমেদ ও তাসনিম মাসলিয়া হুসেন। প্রদর্শনীতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ক্লাবের চেয়ারম্যান ও দৈনিক পূর্বকোণের প্রকাশক জসিম উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট আওয়ামীলীগ নেতা আলাউদ্দিন আহমেদ নাসিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর এ.বি.এম আবু নোমান, চেম্বার অব কর্মাসের সভাপতি মাহবুবুল আলম, এপিপি এডভোকেট মোহাম্মদ শামীম, চারুকলা ইনিস্টিটিউট শিক্ষক নিলুফার জাহান, বিস্তারের পরিচালক আলম খোরশেদ, চট্টগ্রাম

বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক মো. গিয়াস উদ্দিন, কামরুল হাসান হারুণ, অর্থ সম্পাদক মাহমুদ ইমাম বিলু, দপ্তর সম্পাদক সাইফুদ্দিন আহমেদ সফি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জসিম উদ্দিন চৌধুরী বলেন, প্রকৃতির মধ্যেই লুকিয়ে আছে শিল্পের নানা উপকরণ। যা সবার চোখে পড়ে না। শিল্প শব্দটি বহুমুখী। কিন্তু সেই শিল্প যদি প্রকৃতি নির্ভর হয়, তবে শিল্প আরো বেশি প্রাণ পায়। যা আজকের প্রদর্শনীতে ফুটে উঠেছে। ফুটে উঠেছে প্রকৃতি নিয়ে নানামুখী চিত্র।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, শিল্পের একটি আলাদা জগত আছে। প্রতিটি মানুষের মধ্যেই কোনো না কোনো প্রতিভা লুকিয়ে আছে। কিন্তু সেই প্রতিভার সন্ধান সবাই পায় না। যার কারণে সেই প্রতিভা নীরবে হারিয়ে যায়। কিন্তু যারা এ শিল্পের সন্ধান পায় তারাই একদিন আলোকিত মানুষ হয়ে উঠতে পারে। তানভির আহমেদ ও তাসনিম মাসলিয়া হুসেন দুই তরুণ-তরুণী যারা প্রকৃতপক্ষে পেশাদার শিল্পী নয়, কিন্তু তাদের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভার প্রকাশ পেয়েছে চিত্র কর্মের মাধ্যমে। যা সত্যিই অসাধারণ।

শিল্পী তানভির আহমেদ বলেন, পেশায় আমি একজন ব্যবসায়ী। শখের বসেই আর্ট করি। খুব ভালোলাগে আর্ট করতে। তাসনিম মাসলিয়া হুসেন আমার বন্ধু। সে কিন্তু একজন ভালো আর্টিস্ট। তবে এক্ষেত্রে আমার কোনো প্রতিষ্ঠানিক শিক্ষা নেই। এটি নিয়ে আরো সামনে এগিয়ে যেতে চাই। প্রদর্শনীতে ১৫ শ টাকা থেকে চার হাজার টাকা দামের ছবি আছে। প্রদর্শনী খোলা থাকবে বিকেল ৪টা থেকে রাত নয়টা পর্যন্ত।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট