চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রধানমন্ত্রী বাংলাদেশকে অসাম্প্রদায়িক সম্প্রীতির রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১ নভেম্বর, ২০১৯ | ১১:২২ অপরাহ্ণ

তথ্যমন্ত্রী ও আ. লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ধর্ম-বর্ণ নির্বিশেষে অসাম্প্রদায়িক সম্প্রীতির রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন। লাল বৃত্ত খচিত পতাকা অর্জনের জন্য এদেশের আপামর জনতা রক্ত দিয়েছেন। সে দেশকে নিয়ে কোন ধরণের ষড়যন্ত্র করলে মেনে নেয়া হবে না বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী। আজ শুক্রবার (১ নভেম্বর) বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু সমিতি আয়োজিত দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব-২০১৯ এর প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে শাসনরত্ন ভদন্ত ধর্মসেন মহাস্থবির এর সভাপতিত্বে বাংলাদেশ আ. লীগের উপ-দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান জাতীয় বৌদ্ধ নেতা বাবু অজিত রঞ্জন বড়ুয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জ্ঞানরত্ন মহাস্থবির, শ্মশানভূমি মোগলটুলী শাক্যমুনি বৌদ্ধ বিহারের মহাপরিচালক,  রাজবন বিহার রাঙ্গামাটির আবাসিক ভিক্ষু ভদন্ত মেত্তাবংশ স্থবির, শাকপুরা সার্বজনীন তপোবন বিহার এর উপ-বিহারাধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞামিত্র ভিক্ষু উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী বলেন, কঠিন চীবর দান প্রতিদানহীন দান। এ উৎসব সকলের ঐক্যের উৎসব, এ উৎসব সার্বজনীন। তিনি আরও বলেন, সমস্ত ধর্মের প্রথম পরিচয় আমি বাঙ্গালি। দ্বিতীয় পরিচয় লাল সবুজের পতাকা অর্জনের জন্য আমরা সবাই রক্ত দিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক সম্প্রীতির মাধ্যমে যে রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন তা বিশ্বে প্রশংসনীয়।

বাংলাদেশ আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, থেরোবাদী বৌদ্ধ ধর্ম প্রচার ও প্রসারের ক্ষেত্রে কঠিন চীবর দানোৎসবের রয়েছে এক গৌরবোজ্জল ভূমিকা। আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা এ তিন মাস মহান ভিক্ষুসংঘ কঠোর বর্ষাব্রত পালনের মাধ্যমে ও শীল-সমাধি প্রজ্ঞার অনুশীলনের মাধ্যমে যে অভিজ্ঞান অর্জন করেন, আশ্বিনী পূর্ণিমা থেকে কার্তিক পূর্ণিমা পর্যন্ত তা ছড়িয়ে দেন গ্রাম থেকে গ্রামান্তরে।

পূর্বকোণ-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট