চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রিমিয়ারে ইংরেজি বিভাগের সাহিত্য সেমিনার

নিজস্ব প্রতিবেদক

৩১ অক্টোবর, ২০১৯ | ১:৫৫ অপরাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের মাসিক সাহিত্য সেমিনার অনুষ্ঠিত হয়েছে বুধবার (৩০ অক্টোবর) বেলা ৩টায়।  ইউনিভার্সিটি ভবনের ১০৭ নম্বর মিলনায়তনে এ সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান।  

প্রধান আলোচক ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন এবং ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. মোহীত উল আলম, বিশেষ আলোচক ছিলেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক গাজী শাহাদাত হোসাইন। সেমিনারে ‘ডায়াসপরিক টেনসন অব ফিমেইল ক্যারেকটারস ইন ঝুম্পা লাহিড়ি’স আনএকাস্টমড আর্থ’ শিরোনামে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী রুমানা এবং ‘এরর এনালাইসিস অব দ্য রিটেন প্রোডাকশনস অফ দ্য আন্ডারগ্র্যাজুয়েটস অব ইংলিশ লিটারেচার স্টাডিজ ইন প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ’ শিরোনামে সহকারী অধ্যাপক শাহনাজ পারভিন এবং ‘ডেভলপিং রাইটিং স্কিলস থ্রু লিটারেচার ইন আন্ডারগ্র্যাজুয়েটস ইংলিশ ক্লাসেস এট এ বাংলাদেশি ইউনিভার্সিটি’ শিরোনামে প্রভাষক শান্তনু দাশ তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান আলোচক অধ্যাপক ড. মোহীত উল আলম এই তিনটি প্রবন্ধ নিয়ে আলোকপাত করেন। তিনি তার সদ্য প্রকাশিত ‘আমেরিকা যুক্তরাষ্ট্রে ৩৭ দিন’ গ্রন্থের রেফারেন্স দিয়ে বলেন, সাম্রাজ্যবাদী শক্তিগুলো তাদের উন্নত শিক্ষা, গবেষণা ও রাজনৈতিক কৌশল ব্যবহার করে তাদের উপনিবেশের উপর আধিপত্য বিস্তার করে।

সভাপতির বক্তব্যে বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান এমন একটি মাসিক সাহিত্য সেমিনার আয়োজনে পৃষ্ঠপোষকতা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের প্রতি।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট