চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কাল থেকে পলোগ্রাউন্ডে মাসব্যাপী উইমেন’স এসএমই এক্সপো

নিজস্ব প্রতিবেদক

৩১ অক্টোবর, ২০১৯ | ৩:২৮ পূর্বাহ্ণ

১৩ তম আন্তর্জাতিক উইমেন’স এসএমই এক্সপো বাংলাদেশ-২০১৯ আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। রেলওয়ে স্টেডিয়াম পলোগ্রাউন্ডে মাসব্যাপী মেলার উদ্বোধন করবেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি। মেলায় ছোট-বড় প্রায় সাড়ে ৩০টি স্টল এবং ১৫টি প্যাভেলিয়ন অংশগ্রহন করবে। গতকাল বুধবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ১৩ তম আন্তর্জাতিক উইমেন’স এসএমই এক্সপো বাংলাদেশ-২০১৯ এর চেয়ারপার্সন ডা. মুনাল মাহবুব। তিনি আরো বলেন, বর্তমানে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে উদ্যোক্তাদের কাছে এই মেলা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যার ফলশ্রুতিতে এবছর আমরা বাহারাইন, কাতার, মধ্যপ্রাচ্য, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া-সহ বিভিন্ন দেশের বিপুল সংখ্যক প্রতিনিধির এই মেলা পরিদর্শনে নিশ্চয়তা পেয়েছি। এসএমইখাতে নারী উদ্যোক্তাদের এসএমই ব্যাংক সমূহের সাথে সেতু বন্ধন তৈরী করতে বাংলাদেশ ব্যাংকের সার্বিক সহযোগিতায় ১২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত ০৫

দিনব্যাপী আয়োজন করা হবে “৬ষ্ঠ এসএমই ব্যাংকিং ম্যাচ-মেকিং ফেয়ার ২০১৯”। যেখানে তাৎক্ষনিক ভাবে ঋণ গ্রহনে আগ্রহী এসএমই নারী উদ্যোক্তাদের নির্বাচন করে সংশ্লিষ্ট ব্যাংকে ঋণ প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

সেইসাথে ঋণ গ্রহনে যোগ্য সংখ্যক উদ্যোক্তাকে ঋণ প্রদান করা হবে। তিনি আরো বলেন, শুধু জাতীয়ভাবে নয় আন্তর্জাতিকভাবে চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ ইতিমধ্যে নিজেদের অবস্থান তৈরী করতে পেরেছে। তারই ফলশ্রুতিতে আমরা এবার প্রথমবারের মত রিপাবলিক অব ইন্দোনেশিয়াকে আমাদের মেলার পার্টনার কান্ট্রি হিসেবে পেয়েছি।

মেলা চলাকালীন সময়ে ইন্দোনেশিয়ার উদ্যোক্তারা পর্যায়ক্রমে মেলায় অংশগ্রহন করবেন। শিশুদের বিনোদনের জন্য আকর্ষণীয় বিনোদন পার্কসহ নগরীর স্কুল গুলোতে শিশুদের জন্য বিনামূলে টিকেট সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও ক্রেতা-দর্শনার্থীদের আকৃষ্ট করতে প্রতি সপ্তাহে প্রবেশ টিকেটের উপর থাকবে মটর সাইকেল-সহ ৫১টি আকর্ষণীয় পুরস্কার।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, মহিলা উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণের লক্ষ্যে আমরা ২০০২ সাল থেকে পর পর পাঁচ বছর স্থানীয় বাওয়া স্কুল মাঠে মাসব্যাপী ‘উই ঈদ বাজার’ আয়োজন করেছি। পরবর্তী ১২ বছর যাবৎ স্থানীয় রেলওয়ে স্টেডিয়াম পলোগ্রাউন্ডে ধারাবাহিকভাবে আন্তর্জাতিক উইমেন’স এসএমই এক্সপো বাংলাদেশ আয়োজন করে আসছি। বাংলাদেশে মহিলা উদ্যোক্তা কর্তৃক আয়োজিত একমাত্র আন্তর্জাতিক বাণিজ্য মেলা, যা বর্তমানে দক্ষিণ এশিয়ার নারী উদ্যোক্তাদের সর্ব বৃহৎ বাণিজ্য সম্মেলনে রূপলাভ করেছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, সহ-সভাপতি রেখা আলম চৌধুরী, নিশাত ইমরান, সাহেলা আবেদীন, শারমিলা রিমা, ফেরদৌসী ইয়াসমিন খানম প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট