চট্টগ্রাম মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯

২৩ অক্টোবর, ২০১৯ | ২:০৪ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা হ চবি

চবিতে বগি ভিত্তিক রাজনীতি বন্ধ ও চিকা মারা নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের বগি ভিত্তিক রাজনীতি বন্ধ এবং বগির নামে চিকা মারা, প্ল্যাকার্ড, টিশার্ট বা স্লোগান নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। গতকাল মঙ্গলবার (২২ অক্টোবর) কেন্দ্রীয় ছাত্রলীগের দফতর সম্পাদক মো. আহসান হাবিব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এছাড়া ক্যাম্পাসে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের অনুমতিক্রমে চবি শাটল ট্রেনের বগিভিত্তিক রাজনীতি নিষিদ্ধ থাকায় বগির নামে চিকামারা, টি-শার্ট, প্ল্যাকার্ড, স্লোগান সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হলো। এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বগি ভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা হলেও ভর্তি পরীক্ষাকে সামনে রেখে আবারো সক্রিয় হয়ে উঠেছে ছাত্রলীগের বগি ভিত্তিক সংগঠন গুলো। এরআগে ২০১৬ সালের ২৪ অক্টোবর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি আলমগীর টিপু ও সাধারণ সম্পাদক ফজলে রাব্বি সুজন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বগিভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা হয়। এরপর প্রায় তিন বছর পার হলেও বগি রাজনীতির লাগাম টানতে পারেনি খোদ ছাত্রলীগ। বর্তমানে ক্যাম্পাসে ছাত্রলীগের ৮টি বগিভিত্তিক গ্রুপ সক্রিয় রয়েছে। গ্রুপিং দ্বন্দ্বের কারণে প্রায় সংঘর্ষে জড়ায় চবি ছাত্রলীগ।

এদিকে আসন্ন ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা নির্বিঘœ করতে ক্যাম্পাসে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ স্বাক্ষতির প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। তাছাড়া বিশ^বিদ্যালয়ের কোন স্থাপনায় চিকা মারা (দেয়াল লিখন), পোস্টার সাঁটানো, ব্যানার টাঙ্গানো, প্লেকার্ড প্রদর্শন, লিফলেট বিতরণসহ সকল প্রকার কর্মসূচি থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

The Post Viewed By: 60 People

সম্পর্কিত পোস্ট