চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৩ অক্টোবর, ২০১৯ | ১:৫৭ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

ফুল বাগান দখল করে দোকান

নগরীর ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ডের কাটগড় মোড়ে ফুটপাতের সৌন্দর্য বর্ধনের জন্য বাগান ও বসার স্থান নির্মাণ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। পতেঙ্গা হাই স্কুলের পাশে নির্মাণ করা এ সৌন্দর্যের সামনেই বসেছে ‘টং দোকান’। ভ্রাম্যমাণ এ দোকানগুলো ফুটপাতে না বসলেও ক্রেতাদের জন্য আনা কাঠের টেবিলগুলো বসিয়েছে ফুটপাতে। এসব দোকানগুলোকে ঘিরে আড্ডা স্থান বানিয়েছে কিশোররা। ফুটপাতে বসানো দোকানের চেয়ারগুলোর পাশাপাশি বাগানের বসার স্থানগুলোও দখলে নিয়ে আড্ডা দেয় এসব কিশোররা। এতে সাধারণ পথচারীরা এ ফুটপাত দিয়ে চলাচল করতে পারে না। এমনকি পথচারীদের ক্লান্তি দুর করতে যে বসার ব্যবস্থা রয়েছে সেখানেও বসতে পারেন না তারা।

স্থানীয়দের অভিযোগ, স্কুলের পাশের ফুটপাতটির সৌন্দর্য বৃদ্ধি করতে সেখানে বাগান ও বসার স্থান নির্মাণ করে চসিক। কিন্তু দিন দিন এ সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। স্কুলের পাশে হওয়াতে শিক্ষার্থীদের টার্গেট করে বসেছে বেশকিছু মানহীন খাবারের দোকান। ব্যবসার সুবিধার্থে এসব দোকানগুলো তাদের ক্রেতাদের বসানোর ব্যবস্থা করেছে ফুটপাতে। সেখানে স্কুল চলাকালীন সময় আড্ডা দেয় বখাটেরা। এসব বখাটেরা স্কুলে অধ্যয়নরত মেয়ে শিক্ষার্থীদের আসতে যেতে উত্ত্যক্ত করে। দোকানে খেতে আসার উছিলা দিয়ে এসব বখাটেরা শিক্ষার্থীদের উত্ত্যক্ত করে। স্থানীয় প্রভাবশালী নেতাদের ম্যানেজ করে দোকানগুলো বসার কারণে পুলিশ এগুলো উচ্ছেদে কোন ধরণের ব্যবস্থা গ্রহণ করে না বলে অভিযোগ করেন স্থানীয়রা।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাজি জয়নাল আবেদীন পূর্বকোণকে বলেন, ‘চসিকের অর্থায়নে এ ফুটপাতটির সৌন্দর্য বর্ধন করা হয়। কিন্তু কিছু দোকানদার এই ফুটপাত দখল করে অবৈধভাবে ব্যবসা চালিয়ে আসছে। নোংরা করে দিচ্ছে ফুটপাতের সৌন্দর্য। বিষয়টি নিয়ে কিছুদিন আগেও পতেঙ্গা থানায় অনুষ্ঠিত হওয়া ‘ওপেন হাউজ ডে’তে ওসি সাহেবের কাছে অভিযোগ করি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন। তবুও যদি কোন কারণে এসব দোকানদারদের সরাতে তিনি ব্যর্থ হন তাহলে চসিকের পক্ষ থেকে তাদের উচ্ছেদ করা হবে।’

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়–য়া পূর্বকোণকে বলেন, ‘সৌন্দর্য বর্ধনের স্থানে কোন দোকান বসতে দেয়া হবে না। যদি কেউ বসায় তাদের দ্রুত আইনের আওতায় আনা হবে।

The Post Viewed By: 86 People

সম্পর্কিত পোস্ট