চট্টগ্রাম রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৩ অক্টোবর, ২০১৯ | ১:৪৫ পূর্বাহ্ণ

ডা. জাকেরিয়া চত্বর উদ্বোধনকালে সিটি মেয়র

গুণী ব্যক্তিদের জীবনকর্ম আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে হবে

নগরীর জামালখান ওয়ার্ডস্থ কাজীর দেউড়ী মোড় চত্বরটি মুক্তিযোদ্ধা, সমাজসেবক, শিক্ষানুরাগী, রাজনীতিবিদ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহযোগী ডা. এ এম এম জাকেরিয়া চৌধুরী চত্বরের ফলক উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় এই চত্বর উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ উপলক্ষে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান।

সভায় বক্তব্য রাখেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফ্ফর আহমদ, মুক্তিযোদ্ধা মহিউদ্দিন রাশেদ, মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক রনজিত কুমার ধর, কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, শৈবাল দাশ সুমন, মোহাম্মদ জাবেদ, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, মনোয়ারা বেগম মনি, সাবেক কমিশনার এড. এম.এ নাসের, সাবেক কাউন্সিলর প্রকৌশলী বিজয় কিষান চৌধুরী, ডাওয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান, বিশিষ্ট রাজনীতিবিদ চন্দন ধর, নগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু, শাহ আলম নিপু, আবুল হাশেম বাবুল, মিথুন বড়ুয়া, মোহাম্মদ জহির ও মুজিবুল হক সিদ্দিকী প্রমুখ।

পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান, শহিন উল ইসলাম চৌধুরী। এই চত্বরের নির্মাণ কাঠামো ১০ ফুট চাওড়া, ২১ ফুট উচ্চতা সম্পন্ন। বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডাক্তার এম.এম জাকেরিয়ার প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এ চত্বর কাঠামো তৈরি করা হয়েছে। ২০১৭ সালে ২০ আগস্ট চসিক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীনের সভাপতিত্বে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে এ চত্বরের অনুমোদন দেয়া হয় এবং ২০১৯ সালের ১৮ এপ্রিল স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ চত্বরের প্রশাসনিক অনুমোদন দেয়া হয়। নগরীর বাগমনিরাম ও জামালখান ওয়ার্ডের সম্মিলন স্থানে কাজীর দেউড়ী মোড়ে এই চত্বরে তৈরি করা হয়। এতে কাঠামো নির্মাণ ব্যয় হয় ৮ লক্ষ টাকা। সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীনের আন্তরিক প্রচেষ্টায় এ কাঠামো নির্মিত হয়েছে।

ডাক্তার জাকেরিয়া চৌধুরী ভাষা আন্দোলনে বলিষ্ট ভুমিকা ছাড়াও ৫৪ সালে যুক্তফন্ট নির্বাচন, ৬২ সালের শিক্ষা আন্দোলন, ৬৬সালে বঙ্গবন্ধুর ৬দফা আন্দোলনে চট্টগ্রামে অন্যতম নেপথ্য সংগঠক ছিলেন। এ নির্মাণ কাঠামো উম্মুক্ত হওয়ায় এটি পর্যটকদের আকর্ষণের জায়গা হবে। স্টেডিয়াম সার্কিট হাউস, সাইফুদ্দিন খালেদ, নুর আহমদ, চট্টেশ্বরী সড়ক সমূহের মিলন মোহনায় কাজীর দেউড়ীর মোড়ে দৃষ্টিনন্দন ডাক্তার জাকেরিয়া চৌধুরী চত্বর চোখের সামনে পড়বে। এই বিশিষ্ট মুক্তিযোদ্ধার প্রতি সম্মান প্রদর্শন করায় নগরীর মুক্তিযোদ্ধা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা চসিক মেয়রকে ধন্যবাদ জানিয়েছেন।
পরে মেয়র নামফলক উন্মোচন ও বেলুন উড়িয়ে ডাক্তার জাকেরিয়া চৌধুরী চত্বর উদ্বোধন করেন।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 47 People

সম্পর্কিত পোস্ট