চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২২ অক্টোবর, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, চবি

বাংলাদেশের প্রথম এন্টির‌্যাগিং ওয়েবসাইট চালু চবিতে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের উপর র‌্যাগিং, নির্যাতন, ছিনতাইসহ সকল প্রকার হয়রানি বন্ধ করতে এন্টির‌্যাগিং ওয়েবসাইট চালু করেছে বিশ্ববিদ্যালয়। এর মাধ্যমে বাংলাদেশে এই প্রথম কোন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অসুবিধার কথা জানতে ওয়েবসাইট চালু হলো।

গতকাল মঙ্গলবার (২১ অক্টোবর) বেলা সাড়ে বারোটার দিকে চবি উপাচার্যের সম্মেলন কক্ষে ‘সিইউ স্টুডেন্ট কমপ্লেইন সেল’ নামে ওয়েব পেজটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এই ওয়েব পেজের মাধ্যমে শিক্ষার্থীরা পরিচয় গোপন রেখে িি.িপঁঢ়ৎড়পঃড়ৎ.ড়ৎম লিংকে লগইন এর মাধ্যমে বিভিন্ন ধরনের হয়রানির অভিযোগ প্রশাসনের নিকট তুলে ধরতে পারবে। আবার অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গৃহীত পদক্ষেপও এই ওয়েব পেইজের মাধ্যমেই জানা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, এই ওয়েব পেজটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ জানানোর একটি নিরাপদ মাধ্যম। সত্যিকারের অভিভাবক হিসেবে বিশ্ববিদ্যালয়ের জ্ঞানার্জন ও গবেষণার ধারাকে অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গবেষক ও শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের নানা ধরনের হয়রানি বন্ধ করার লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ই দেশে সর্বপ্রথম এই এন্টির‌্যাগিং ওয়েব পেইজ চালু করেছে। এই ওয়েব পেইজের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বিভিন্ন অভিযোগ সরাসরি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট তুলে ধরতে পারবে।

তিনি আরো বলেছেন, শুধু শিক্ষার্থীরা নয় শিক্ষার্থীদের অভিভাবক ও দর্শনার্থীরা ও তাদের বিভিন্ন অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট এই ওয়েব পেইজের মাধ্যমে তুলতে পারবে।

অনুষ্ঠানে চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দার চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শফিউল, আলম ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এম এম আরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ, ভারপ্রাপ্ত প্রক্টর রেজাউল করিম সহ বিভিন্ন হলের প্রভোস্ট ও বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

The Post Viewed By: 46 People

সম্পর্কিত পোস্ট