চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২২ অক্টোবর, ২০১৯ | ১:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

২৫ নং রামপুর ওয়াড

ডাস্টবিন এখন ফুলের বাগান

একসময় ছিল ময়লার ভাগাড়, বর্তমানে তা ফুলের বাগান। নগরীর ২৫ নং রামপুর ওয়ার্ডের আওতাধীন আলহাজ এয়াকুব আলী গার্লস কলেজের সামনের বর্তমান চিত্র এটি। যেখানে দীর্ঘদিন ধরে আশপাশের মানুষ প্রতিদিন তাদের বর্জ্যগুলো ফেলে তৈরি করেছে ডাস্টবিনে। যে স্থানটি এলাকার সবার কাছে পরিচিত ছিল ডাস্টবিন হিসেবে, সেই চিরচেনা জায়গাটি এখন পুরোই ঝকঝকে তকতকে। শুরু হয়েছে সবুজে সবুজে সাজতে।

ইতোমধ্যে কলেজের সামনের সেই ডাস্টবিনটি অপসারণ করে লাগানো হয়েছে বিভিন্ন প্রজাতির ফুলের গাছ। রয়েছে কিছু ফলজ গাছও। স্থানীয় কাউন্সিলর এস এম এরশাদ উল্লাহ’র উদ্যোগে এ কাজ বাস্তবায়ন করা হয়েছে। গত শনিবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধনও করেন কাউন্সিলরসহ স্থানীয়রা।

খোঁজ নিয়ে জানা যায়, নির্দিষ্ট কোন জায়গা না থাকায় রামপুর ওয়ার্ডের ফকির গলির এয়াকুব আলী গার্লস কলেজের মূল ফটকের পাশেই ময়লা ফেলতেন স্থানীয়রা। যা পরবর্তীতে রূপ নিয়েছে ডাস্টবিনে। এতে করে কলেজের শিক্ষার্থীসহ জনগণকেও চলতে হতো একপ্রকার নাক চেপে। এ নিয়ে কলেজ কর্তৃপক্ষসহ শিক্ষার্থীরা বিভিন্ন সময় ময়লা ফেলতে নিষেধ করলেও তা কাজে আসেনি। সেখানে ‘ময়লা ফেলা নিষেধ’ চিকা মারা হলেও কেউ তা শোনেন নি। যদিও এখন দীর্ঘদিনের সেই ডাস্টবিনটি কাউন্সিললের উদ্যোগে অপসারণ করে তাতে ছোট্ট পরিসরে তৈরি করা হয়েছে বাগান। লাগানো হয়েছে কয়েক প্রজাতির ফুল ও ফলেজ গাছ। এ প্রসঙ্গে ২৫ নং রামপুর ওয়ার্ড কাউন্সিলর এস এম এরশাদ উল্লাহ পূর্বকোণকে বলেন, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ময়লা ফেলা নিষিদ্ধ সাইন বোর্ড থাকার পরও সেখানে আশপাশের লোকজন ময়লা ফেলতো। প্রতিদিন ময়লার গাড়ি বাড়ি বাড়ি যাওয়ার পরও তারা এখানে এনেই ময়লাগুলো ফেলতেন। যার কারণে ডাস্টবিনটি সরিয়ে কিছু ফুল-ফলজ গাছ রোপণ করা হয়েছে। তাতে আরও কিছু গাছ রোপণ করা হবে।

The Post Viewed By: 117 People

সম্পর্কিত পোস্ট