চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

২২ অক্টোবর, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সেমিনারে আলোচকরা পাউবো’র কার্যক্রম গতিশীল-জনমুখী করতে এর আধুনিকায়ন দরকার

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কার্যক্রমকে আরো গতিশীল ও জনমুখী করার জন্য এর আধুনিকায়ন দরকার। গতকাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়নতনে ‘জলবায়ু পরিবর্তন সহনশীল উপকূলীয় বাঁধনির্মাণ ও টেকসই নিরাপত্তায় প্রয়োজন পানি উন্নয়ন বোর্ডের আধুনিকায়ন’ শীর্ষক সেমিনারে বক্তারা একথা বলেন। এনজিও সংস্থা ইপসা এবং কোস্ট ট্রাস্ট এই সেমিনার আয়োজন করে।

সেমিনারে বাংলাদেশের জলবায়ু সহনশীল টেকসই উপকূলীয় বাঁধ নির্মাণ এবং পানি উন্নয়ন বোর্ডের কার্যক্রমকে আরো জনমুখী করার ব্যাপারে সুপারিশমালা প্রণয়ন করা হয়।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন। ইপসা’র উপ-পরিচালক মোহাম্মদ শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন পানি উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ শহীদ উদ্দিন, সহকারী প্রকৌশলী শওকত ইবনে সাহীদ, গবেষণা কর্মকর্তা শাফাত হোসেন, উপ-বিভাগীয় প্রকৌশলী (বাঁশখালী) অপু দেব।

ইপসা’র মোরশেদ হোসেন মোল্লার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটান কৃষি কর্মকর্তা কামরুম নেছা মোয়াজ্জেম, বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ডের উপ-পরিচালক মোরশেদ আলম, চসিক’র সংরক্ষিত মহিলা কাউন্সিলর আবিদা আজাদ এবং কোস্ট ট্রাস্টের কো-অর্ডিনেটর-পার্সনারশিপ, এডভোকেসি এন্ড ক্যা¤েপইন মো. আরিফ দেওয়ান।
প্রধান অতিথি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় বর্তমান সরকার বেশ আন্তরিক। পানি উন্নয়ন বোর্ডের কার্যক্রমকে আরো গতিশীল ও জনমুখী করার জন্য এর আধুনিকায়ন দরকার। প্রকল্প পরিকল্পনা, বাস্তবায়নে সাধারণ জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। বাঁধনির্মাণে স্থানীয় প্রশাসনকে স¤পৃক্ত করতে হবে এবং পানি উন্নয়ন বোর্ডের বাজেট বৃদ্ধি করতে হবে।
বাঁধ রক্ষায় এর পাড়ে বনায়ন করতে হবে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক মো. শহীদ উদ্দিন বলেন, বাঁধ নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয় বৃদ্ধি করতে হবে। সোস্যাল অডিটের ব্যবস্থা করে প্রকল্পের কাজের স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে। পানি উন্নয়ন বোর্ডের জন্য অর্থ বরাদ্দ বৃদ্ধি করতে হবে। ডিজিটাল মনিটরিং এর ব্যবস্থা করতে হবে।

পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী শওকত ইবনে সাহীদ বলেন, টেকসই বেড়িবাঁধ নির্মাণে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিতে হবে।
কোস্ট ট্রাস্টের মো. আরিফ দেওয়ান বলেন, বাঁধ নির্মাণ বৈজ্ঞানিক পদ্ধতিতে হতে হবে। জেলা পানি ব্যবস্থাপনা কমিটিতে সাধারণ নাগরিক এবং স্থানীয় প্রশাসনকে অন্তর্ভুক্ত করতে হবে। ডিজিটাল মনিটরিং এর ব্যবস্থা করতে হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

ইপসা’র উপ-পরিচালক মোহাম্মদ শাহজাহান বলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কার্যক্রমে জনস¤পৃক্তা বৃদ্ধি করতে হবে। প্রশাসনিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

The Post Viewed By: 43 People

সম্পর্কিত পোস্ট