চট্টগ্রাম মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯

২২ অক্টোবর, ২০১৯ | ১২:৫৪ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, পটিয়া

অবৈধ অভিবাসী আইনে মামলা পটিয়ায় গা-ঢাকা দিয়েছে অসংখ্য রোহিঙ্গা

চট্টগ্রামের পটিয়া থানা পুলিশ রোহিঙ্গাদের বিরুদ্ধে অবৈধ অভিবাসী আইনে মামলা দেয়ার কারণে অসংখ্য রোহিঙ্গা গা-ঢাকা দিয়েছে।

পটিয়ার ১৭ ইউনিয়ন ও পৌর সদরেও রোহিঙ্গারা বসতি গড়েছিল। মূলত তারা পুলিশের তাড়া খেয়ে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে ও জেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ছে। পুলিশের টানা অভিযানের কারণে গা ঢাকা দিয়েছে। অবশ্যই এর আগে থেকেই পটিয়ায় হাজারো রোহিঙ্গার বসবাস ছিল। অনেকেই ভুয়া চেয়ারম্যান সার্টিফিকেট, জন্মসনদ নিয়ে বিদেশেও পাড়ি জমিয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকায় রোহিঙ্গাদের কলোনি রয়েছে। সম্প্রতি চুরি, ছিনতাই, কিশোর গ্যাংয়ের সঙ্গে রোহিঙ্গা নাগরিকরা জড়িত থাকার সত্যতা পাওয়ায় পুলিশ অভিযান শুরু করে। পুলিশের অভিযানে দেড় শতাধিক রোহিঙ্গা নাগরিককে আটক করে ও থানায় কয়েকটি মামলা হয়েছে। পুলিশের তৎপরতার কারণে বর্তমানে রোহিঙ্গারা এলাকা ছেড়ে গা ঢাকা দিয়েছে।

পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন জানিয়েছেন, কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গারা পটিয়াতে পালিয়ে আসলেও পুলিশের টানা অভিযানের কারণে বর্তমানে তারা গা-ঢাকা দিয়েছে। এর আগে পুলিশ দেড় শতাধিক নারী-পুরুষকে আটক করে ক্যাম্পে পাঠিয়েছে। কিন্তু তারা পালিয়ে পুনরায় ফিরে আসার কারণে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। মামলার পর অন্তত ৪-৫শ রোহিঙ্গা পরিবার স্বেচ্ছায় ক্যাম্পে ফিরে গেছেন। মামলার কারণে রোহিঙ্গাদের কমপক্ষে ৬-৭ মাস কারাগারে থাকতে হয়। এই ভয়ে বর্তমানে গা-ঢাকা দিয়েছে জানিয়ে বলেন, আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

The Post Viewed By: 84 People

সম্পর্কিত পোস্ট