চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২১ অক্টোবর, ২০১৯ | ১:৪৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

লুব-রেফ লি. বিএনএ লুব্রিকেন্টসের সেমিনারে বক্তারা

লুব্রিকেন্ট্স শিল্পে অবশ্যম্ভাবী উন্নয়নের সুযোগ সৃষ্টি হয়েছে

দেশে বাৎসরিক প্রায় ১২ শতাংশ হারে যানবাহনের সংখ্যা দিনদিন বাড়ছে। যার ফলে বর্তমানে লুব্রিকেন্টস শিল্পে একটি অবশ্যম্ভাবী উন্নয়নের সুযোগ সৃষ্টি হয়েছে। গতকাল রবিবার নগরীর হোটেল আগ্রাবাদে আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। লুব-রেফ (বাংলাদেশ) লি. (বিএনও লুব্রিকেন্টস) এর উদ্যেগে দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করা হয়। বক্তারা বলেন, আশির দশকের আগ পর্যন্ত বাংলাদেশে যাবতীয় লুব্রিকেন্টস সামগ্রী পেট্রোলিয়াম কর্পোরেশনের অঙ্গসংগঠন জাতীয় তেল কোম্পানিগুলোর মাধ্যমে বিপণন করা হতো। যা প্রাচীনতম কারখানায় উৎপাদিত বা বিদেশ থেকে আমদানীকৃত পণ্য বহুজাতিক কোম্পানি সমূহের ব্র্যান্ডের মোড়কে বাজারজাত হয়ে আসছে। তবে দীর্ঘ সময়ের ব্যবধানে আধুনিক প্রযুক্তি হস্তান্তর না হওয়ায় প্রাথমিক পর্যায়ে এ সমস্ত কারখানায় উৎপাদিত পণ্য সামগ্রী বাজারে স্থায়ীত্ব পায়নি। তবে বর্তমানে সকল সমস্যা কাটিয়ে নতুন করে লুব্রিকেন্টস শিল্পে একটি অবশ্যম্ভাবী উন্নয়নের সুযোগ তৈরি হচ্ছে।

সেমিনারে আইএমও-২০২০ এর চ্যালেঞ্জ এবং জ্বালানি তেলের সালফার পরিমাণ নিঃসরণে (৩.৫% থেকে ০.৫%) স্ক্রাবার সিস্টেম এর কার্যকারিতা তুলে ধরেন এফএমএস সিংঙ্গাপুর পিটিই লি. এর সাউথ-ইস্ট এশিয়া রিজিওনাল ডিরেক্টর শেল শ্লুডাস। লুব্রিকেন্টে নতুন প্রযুক্তি হিসেবে ন্যানোটেকনোলজি’র কার্যকারিতা ও উপকারিতা সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন এবি ন্যানোটেকনোলজিস সুইডেনের ম্যানেজিং ডিরেক্টর তানিয়া ইলিচ, ইকরা পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান মাহবুব মোর্শেদ।

বক্তব্য রাখেন লুব-রেফ বাংলাদেশ লি. এর ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মাদ ইউসুফ। এ ছাড়াও বিএনও লুব্রিকেন্টস’র মেরিন সেক্টরের পণ্যসমূহে ন্যানোটেকনোলোজির সংযোজন ও উপকারিতা সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন লুব-রেফ লিমিটেডের জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল) ড. খন্দকার জাকির হোসাইন। লুব-রেফ বাংলাদেশ লি. এর ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মাদ ইউসুফ বলেন, দেশে ও দেশের বাইরে সুনামের সাথে সামঞ্জস্য রেখে সম্পূর্ণ দেশীয় লুব্রিকেন্টস ব্র্যান্ড হিসেবে বিএনও’র আত্মপ্রকাশে মনস্থ করেছে। যার গুণাগুণ ও কার্যকারিতা আন্তর্জাতিকমানের লুব্রিকেন্টেসের সমতুল্য। দীর্ঘদিনের অবহেলিত বা প্রান্তিক ভোক্তাদের সরাসরি ও সর্বোচ্চ সুবিধা প্রদান করাই হচ্ছে মূল লক্ষ্য।

The Post Viewed By: 46 People

সম্পর্কিত পোস্ট