চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ অক্টোবর, ২০১৯ | ২:৩৬ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীদের জেলা প্রশাসক

পেঁয়াজে অতি মুনাফা করলে কঠোর ব্যবস্থা

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, পেঁয়াজের বাজার অস্থির করা হলে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর ব্যবস্থা নেবে। বাণিজ্য মন্ত্রণালয় ও সরকার এ বিষয়ে হাটলাইনে। কারসাজি করে সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করা হলে বাঁচানো যাবে না। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, গত মাসে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর পেঁয়াজের দাম অতিরিক্ত বেড়ে যায়। আমদানি বৃদ্ধি ও জেলা প্রশাসনের অভিযানের পর দাম কমে আসেছিল। কিন্তু দেখা গেল, কয়েকদিনে পেঁয়াজের দাম আবারও
ঊর্ধ্বমুখী। পেঁয়াজ বিক্রিতে অতি মুনাফার চেষ্টা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
ডিসি বলেন, চট্টগ্রাম থেকে পেঁয়াজের মূল্য ঠিক রাখতে পারলে সারাদেশে প্রভাব পড়বে। রপ্তানিমূল্য অনুযায়ী পেঁয়াজের দাম ৬০ টাকার বেশি হওয়ার কারণ নেই। কৃত্রিম উপায়ে সংকট সৃষ্টি করে ভোক্তাদের ঠকানোর চেষ্টা করলে প্রশাসন কঠোর ব্যবস্থা নেবে।

ডিসি ইলিয়াস হোসেন পাইকারি ও খুচরা দোকানে মূল্য তালিকা বাধ্যতামূলক প্রদর্শনের অনুরোধ করেন। একই সঙ্গে আমদানিকারক ও কমিশন এজেন্টদের নাম-ঠিকানাও সংরক্ষণের নির্দেশনা দেন। তিনি বলেন, পেঁয়াজ নিয়ে ‘অদৃশ্য ব্যবসা’ করা যাবে না। অদৃশ্য ব্যবসা মানে কালোবাজারি। এটা হলে অবশ্যই একশন নেওয়া হবে।
জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, মানুষের নাভিশ্বাস ওঠলে আমরা ব্যবস্থা নিই। আমরা অতি মুনাফা চাই না, আবার কারো ব্যবসা বাধাগ্রস্ত হোক-সেটাও চাই না।

মিয়ানমার থেকে আসা পেঁয়াজের ট্রাক যাতে দিনে-রাতে নির্বিঘেœ চলাচল করতে পারে সেই আশ্বাস দিচ্ছি আমরা। একইসাথে চট্টগ্রাম বন্দর, কাস্টমস ও টেকনাফ কাস্টমসকেও অনুরোধ করব যাতে পেঁয়াজের চালান দ্রুত খালাসের সুযোগ করে দেওয়া হয়।

সভায় বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল উদ্দিন, অতিরিক্ত জেলা পুলিশ সুপার (উত্তর) মো. মশিউদৌলা রেজা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ জেড এম শরীফ হোসেন, কাট্টলি সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম, খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ, চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি হাজি মো. জাহাঙ্গীর আলম, চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, ক্যাবের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এস এস নাজের হোসাইন, সাংবাদিক মাসুদুল হক, আরিফুর রহমান সবুজ, হামিদ উল্লাহ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিছ প্রমুখ।

The Post Viewed By: 67 People

সম্পর্কিত পোস্ট